-->
শিরোনাম

রোজায় ৩০ হাজার পণ্যে ৭৫ শতাংশ পর্যন্ত মূল্যছাড়!

নিজস্ব প্রতিবেদক
রোজায় ৩০ হাজার পণ্যে ৭৫ শতাংশ পর্যন্ত মূল্যছাড়!
ইউনিয়ন কো-অপ এর একটি শপিংমল

রোজা শুরুর আগেই প্রতিবছর বাংলাদেশে দেখা যায় নিত্যপণ্যসহ সব ধরনের পণ্যের দাম বাড়ানোর প্রবণতা। এ বছর দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে এরইমধ্যে ক্রেতাদের উঠে গেছে নাভিশ্বাস। অথচ এর ঠিক উল্টো চিত্র সংযুক্ত আরব আমিরাতে। দেশটিতে প্রতিবছর রোজাদারসহ সব মানুষের সুবিধার্থে কমানো হয় নিত্যপণ্যের দাম। এবছরও আসন্ন রমজান উপলক্ষে ৩০ হাজার খাদ্য ও ভোগ্যপণ্যের ওপর ৭৫ শতাংশ পর্যন্ত মূল্যছাড় ঘোষণা করেছে সংযুক্ত আরব আমিরাতের বৃহত্তম রাষ্ট্রায়াত্ত সমবায় প্রতিষ্ঠান ইউনিয়ন কো-অপ (Union Coop)।

বুধবার প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা খালিদ হুমাইদ বিন দিবান আল ফালাসি এ ঘোষণা দিয়েছেন।

তিনি বলেন, রোজায় প্রতিবছর নিত্যপণ্যসহ সব ধরনের পণ্যের দাম কমানোর চেষ্টা করে ইউনিয়ন কো-অপ। এ বছরও এ চেষ্টা অব্যাহত থাকবে। আমরা আমাদের প্রতিটি পণ্যের দাম কমাবো। ৫২ দিনের এই প্রচারাভিযানে তালিকাভুক্ত প্রতিটি পণ্যে সর্বনিম্ন ২৫ শতাংশ থেকে সর্বোচ্চ ৭৫ শতাংশ পর্যন্ত ছাড় দেওয়া হবে।  এ বছর এই কর্মসূচি শুরু হবে আগামী ১৩ মার্চ, চলবে ৩ মে পর্যন্ত। 

আল ফালাসি জানান, রোজাদারদের যাতে কেনাকাটায় কষ্ট না হয় সেজন্য ইউনিয়ন কো-অপ এ বছর ছাড় কর্মসূচিতে ১৮৫ মিলিয়ন দিরহাম বরাদ্দ দিয়েছে। গত বছরের তুলনায় এই বরাদ্দ ১০ মিলিয়ন দিরহাম বেশি।

তিনি বলেন, ‘পবিত্র রমজান মাসে প্রচারণা চালানোর মাধ্যমে নিত্য ব্যবহার্য খাদ্য ও ভোগ্যপণ্যের মূল্য সবার নাগালে রাখতে আমরা সবসময় চেষ্টা করে আসছি। সারাবছর আমাদের প্রতিষ্ঠান যে লাভ করে সেখান থেকে পবিত্র রমজান মাসে বিশেষ ভর্তুকি দেওয়া হয়। এটা দিতে পেরে আমরা গর্বিত।’

এসময়ে আমরা ক্রেতাদের জন্য প্রতিবছর বিশাল ছাড় দিয়ে আসছি এবং তাদের পাইকারি দামে একসঙ্গে বেশি পণ্য কিনতে উৎসাহিত করে থাকি, বলেন তিনি।

ইউনিয়ন কো-অপ এর সিইও আরও বলেন, এবছর রোজা শুরুর অন্তত ২০ দিন আগে এ কর্মসূচি শুরু হচ্ছে। দেশটির বিভিন্ন অঞ্চলে বিস্তৃত ইউনিয়ন কো-অপ এর ২৩টি শাখা ও চারটি বড় বাণিজ্যিক কেন্দ্রে এ কর্মসূচি চালানো হবে।

৬টি প্রচারণা কার্যক্রম নিয়ে পুরো কর্মসূচিটি পরিচালনা করা হবে জানিয়ে আল ফালাসি বলেন, আমরা আমাদের কর্মসূচি পুরো বাজারে ছড়িয়ে দেওয়ার চেষ্টা করছি। আশা করছি, আমাদের প্রতিযোগীরাও মাঠে নামবে এবং তারাও এ ধরনের কর্মসূচি দেবে। এতে সংযুক্ত আরব আমিরাতের ভোক্তাদেরই লাভ হবে।

আশা করা হচ্ছে, দেশটিতে আগামী ২ এপ্রিল রমজান মাসের চাঁদ দেখা যেতে পারে।

প্রসঙ্গত:  ১৯৮২ সালে সংযুক্ত আরব আমিরাতের শ্রম ও সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের উদ্যোগে প্রতিষ্ঠা করা হয় দেশটির সবচেয়ে বড় সমবায় প্রতিষ্ঠান ইউনিয়ন কো-অপারেটিভ (Union Co-operative)।  কো-অপারেটিভ এর সংক্ষিপ্ত রূপ হচ্ছে Co-op, যাকে বাণিজ্যিক প্রতিষ্ঠান হিসেবে ব্র্যান্ডিংয়ের পর coop (কো-অপ, কোপ বা কুপ) নামে ডাকা হয়। দেশটির সব অঞ্চল থেকে সদস্য সংগ্রহ করে তাদের সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নে নিবেদিত এ সংস্থা।  ইউনিয়ন কো-অপ এর আউটলেটগুলোতে খাদ্য, ইলেকট্রনিক্স থেকে শুরু করে হার্ডওয়্যার এবং গৃহস্থালীর যন্ত্রপাতি পর্যন্ত বিস্তৃত পণ্য সরবরাহ করে।

খালিজ টাইমস

মন্তব্য

Beta version