-->
শিরোনাম

ইউক্রেনের আরো দুই শহরে বোমাবর্ষণ রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক
ইউক্রেনের আরো দুই শহরে বোমাবর্ষণ রাশিয়ার
দিনিপ্রোতে হওয়া হামলায় এখন পর্যন্ত একজন মারা গেছেন বলে খবর পাওয়া যাচ্ছে। ছবি- ইউক্রেনের রাষ্ট্রীয় জরুরি সেবা বিভাগ

ইউক্রেনের টেলিভিশন ও গণমাধ্যমগুলো ইউক্রেনের উত্তর-পশ্চিমের শহর লুৎস্ক এবং মধ্য-পূর্ব ইউক্রেনের শহর দিনিপ্রোতে বিস্ফোরণের খবর প্রচার করছে।

বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানিয়ে বলা হয়েছে, ইউক্রেনে রুশ আগ্রাসন শুরু হওয়ার পর শুক্রবার (১১ মার্চ) ১৬তম দিনে এই প্রথমবার এই দুই শহরে বোমাবর্ষণ করা হলো। এই দুই শহরে বিস্ফোরণের আগে ইউক্রেনের বেশ কয়েকটি শহরে বিমান হামলার সতর্কতা জানিয়ে সাইরেন বাজানো হয়।

দিনিপ্রোতে হওয়া হামলায় এখন পর্যন্ত একজন মারা গেছেন বলে খবর পাওয়া যাচ্ছে।

ইউক্রেনের রাষ্ট্রীয় জরুরি সেবা বিভাগ (এসইএস) জানাচ্ছে, দিনিপ্রোর নভোকোদাৎস্কি অঞ্চলে ঐ ব্যক্তি মারা গেছেন। এসইএস বলছে, ‘সকাল ৬টা ১০মিনিটের দিকে শহরে তিনটি বিমান হামলা চালানো হয়। একটি কিন্ডারগার্টেন এবং একটি বাসভবনে বোমা আঘাত করে।’ দোতলা একটি জুতার ফ্যাক্টরিও বোমা হামলার শিকার হয় এবং সেটিতে আগুন ধরে যায়।

এদিকে রুশ বাহিনী রাসায়নিক অস্ত্র বা গণবিধ্বংসী অস্ত্র তৈরির যে অভিযোগ ইউক্রেনের বিরুদ্ধে তুলেছে, তা অস্বীকার করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এক ভিডিও বার্তায় রাশিয়াকে তিনি সতর্ক করে বলেছেন, তারা যদি ঐ ধরনের অস্ত্র ব্যবহার করতে চায় তাহলে জবাবে ‘সর্বোচ্চ মাত্রার কড়া নিষেধাজ্ঞা’ দেওয়া হবে রাশিয়ার বিরুদ্ধে।

এর আগে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকেও একই ধরনের বক্তব্য এসেছে। ইউক্রেন যুক্তরাষ্ট্রের সহায়তায় রাসায়নিক অস্ত্র তৈরি করছে- রাশিয়ার এমন অভিযোগকে ‘ফলস ফ্ল্যাগ’ হিসেবে বর্ণনা করছে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্র বলছে, রাশিয়া নিজেদের এই ধরনের অস্ত্রের ব্যবহারকে ন্যায়সঙ্গত করতে আগে থেকে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে অভিযোগ দিচ্ছে। এই বিষয়ে আলোচনা করতে রাশিয়ার অনুরোধে শুক্রবার বৈঠকে বসতে যাচ্ছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ।

এদিকে স্যাটেলাইট চিত্রে দেখা যাচ্ছে, রুশ সেনারা কিয়েভের দিকে আরো অগ্রসর হচ্ছে। খবরে বলা হচ্ছে, প্রেসিডেন্ট পুতিনের সেনারা ইউক্রেনের বিভিন্ন শহর ঘিরে ফেলছে।

বৃহস্পতিবার একজন ঊর্ধ্বতন মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তা বলেছিলেন, রুশ বাহিনী গত ২৪ ঘণ্টায় কিয়েভের তিন মাইল বা ৫ কিলোমিটার কাছাকাছি এগিয়ে এসেছে। এর অর্থ হলো রাজধানীর উত্তর-পশ্চিম দিক থেকে এগিয়ে আসা রাশিয়ান সৈন্যরা এখন কিয়েভের কেন্দ্র থেকে মাত্র নয় মাইল বা ১৫ কিলোমিটার দূরে রয়েছে। সেইসঙ্গে উত্তর-পূর্ব দিক থেকে এগিয়ে আসা রাশিয়ান বাহিনী শহর থেকে ২৫ মাইল বা ৪০ কিলোমিটার দূরে রয়েছে।

উত্তরের শহর চেরনিহিভ এখন ‘বিচ্ছিন্ন’ হয়ে পড়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন। ইউক্রেনে সামরিক আগ্রাসন শুরুর পর থেকে রুশ বাহিনী এ পর্যন্ত ৭৭৫টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে বলে তারা জানান।

ইউক্রেনের বিমান বাহিনী বলছে, তারা বৃহস্পতিবার ১০টি রাশিয়ান যুদ্ধবিমানকে আঘাত করেছে এবং দুটি বড় অস্ত্রবাহী কনভয় ধ্বংস করেছে। রাশিয়ার সামরিক বাহিনীর পক্ষ থেকে বিষয়টি এখনও নিশ্চিত হওয়া যায়নি।

 খারকিভে তীব্র লড়াই অব্যাহত রয়েছে। বিবিসির সংবাদদাতা কুয়েন্টিন সোমারভিল এবং ক্যামেরাম্যান ড্যারেন কনওয়ে এক সপ্তাহ কাটিয়েছেন যুদ্ধ বিপর্যস্ত ওই শহরে, যেখানে দেখা যায় ইউক্রেনীয় বাহিনী রাশিয়াকে ঠেকাতে লড়াই করছে।

ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম খারকিভে রাতভর বিমান হামলা চলে। এতে বেশ কয়েকজন বেসামরিক লোক নিহত হন। আহত হন শতাধিক মানুষ। ইউক্রেনীয় সৈন্যরাও সামনের সারিতে থেকে প্রতিরোধের কথা জানান।

তুরস্কে বৃহস্পতিবার রাশিয়া ও ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে শান্তি আলোচনায় কোনো অগ্রগতি হয়নি। নেতারা বলছেন, নিকট ভবিষ্যতে দীর্ঘমেয়াদি যুদ্ধবিরতির কোনো সম্ভাবনা দেখছেন না তারা।

মন্তব্য

Beta version