-->

তৃতীয় বিশ্বযুদ্ধ কি স্রেফ সময়ের অপেক্ষা?

আন্তর্জাতিক ডেস্ক
তৃতীয় বিশ্বযুদ্ধ কি স্রেফ সময়ের অপেক্ষা?

বিশ্বের বিভিন্ন শক্তির সমীকরণগুলো যেভাবে সম্পাদিত হচ্ছে, তাতে তৃতীয় একটি বিশ্বযুদ্ধ শুরু হওয়াটা স্রেফ সময়ের অপেক্ষা বলেই মনে করছে কোনো কোনো পক্ষ। বাইডেন বলেছেন, যুক্তরাষ্ট্র রাশিয়ার সঙ্গে যুদ্ধে অবতীর্ণ হবে না, কিন্তু বিশ্বের বিভিন্ন শক্তির সমীকরণগুলো যেভাবে সম্পাদিত হচ্ছে, তাতে তৃতীয় একটি বিশ্বযুদ্ধ শুরু হওয়াটা স্রেফ সময়ের অপেক্ষা বলেই মনে করছে কোনো কোনো পক্ষ।

তবে সরাসরি যুদ্ধ থেকে দূরে থাকলেও পরোক্ষ যুদ্ধের পরিস্থিতি কিন্তু তৈরি থাকছেই। কেননা যুক্তরাষ্ট্র আগেই বিভিন্ন বিষয়ে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করে। এরপর নিষেধাজ্ঞার মাত্রা আরো বাড়ানো হয়েছে। এবার তাদের সঙ্গে হাত মেলাল ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) এবং জি-৭।

ইউক্রেন-সীমান্তে যুদ্ধ বা একের পর এক গুরুত্বপূর্ণ ইউক্রেন-শহর দখলের প্রাক্কালে রাশিয়া এই সামগ্রিক নিষেধাজ্ঞার মুখোমুখি হলো। আপাতত ইইউ রাশিয়া থেকে লোহা ও স্টিল আমদানি বন্ধ করল। তাছাড়া বিশ্বব্যাংক বা আইএমএফের সদস্যপদ থেকে রাশিয়াকে সাসপেন্ড করার কথা ভাবা হচ্ছে।

যুক্তরাষ্ট্র বলেছে, বিশ্ব অর্থনীতির একটা বড় অংশীদার হয়েও রাশিয়া এভাবে আন্তর্জাতিক নীতিনৈতিকতাকে সপাটে উড়িয়ে দিতে পারে না। আমরা এটা ভালো চোখে দেখছি না।

কিন্তু সব চেয়ে উদ্বেগের হলো, বাইডেনের আরো একটি উক্তি। তিনি রীতিমতো হুমকি দিয়ে বলেছেন, রাশিয়া যদি রাসায়নিক অস্ত্র ব্যবহার করে তবে তাদের তার মূল্য চোকাতে হবে। তিনি আরো বলেন, যাতে তৃতীয় বিশ্বযুদ্ধ লেগে না যায় সে ব্যাপারে মস্কোকে সতর্ক থাকতে হবে। সূত্র: ২৪ ঘণ্টা নিউজ।

মন্তব্য

Beta version