-->
শিরোনাম

রাশিয়ার আগ্রাসনের পর ২৫ লাখের বেশি ইউক্রেনীয় দেশ ছেড়েছে

আন্তর্জাতিক ডেস্ক
রাশিয়ার আগ্রাসনের পর ২৫ লাখের বেশি ইউক্রেনীয় দেশ ছেড়েছে
গত ১৩ মার্চ পোল্যান্ডের ক্রাকোতে প্রধান রেলওয়ে স্টেশনে ইউক্রেন থেকে আসা উদ্বাস্তুরা। ছবি-সিএনএন

দুই সপ্তাহেরও কম সময়ে, লাখ লাখ ইউক্রেনীয় উদ্বাস্তু তাদের মাতৃভূমিতে রাশিয়ার নৃশংস আগ্রাসন অব্যাহত থাকায় দেশ ছাড়তে বাধ্য হয়েছে।

জাতিসংঘের শরণার্থী সংস্থার (ইউএনএইচসিআর) কমিশনার ফিলিপ্পো গ্র্যান্ডি রোববার (১৩ মার্চ) বলেছেন, ‘দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপে এটাই দ্রুততম এবং ক্রমবর্ধমান শরণার্থী সঙ্কট’।ইউক্রেনের মধ্য এবং পূর্ব অংশের অনেক বাসিন্দা দেশটির পশ্চিম অংশে স্থানান্তরিত হয়েছে। জাতিসংঘের সর্বশেষ উদ্বাস্তু অনুমান অনুসারে ২৫ লাখের বেশি ইউক্রেনীয় ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার আগ্রাসনের পর থেকে সম্পূর্ণরূপে দেশ ছেড়েছে।

যাদের অধিকাংশই নারী ও শিশু। দেশটিতে সামরিক আইন জারি হওয়ার পরে ১৮ থেকে ৬০ বছর বয়সী ইউক্রেনীয় পুরুষদের দেশত্যাগ নিষিদ্ধ করা হয়েছিল।

ইউএনএইচচিআর এর তথ্য অনুসারে- গত শুক্রবার পর্যন্ত ১৬ লাখের বেশি ইউক্রেনীয়রা পোল্যান্ডে প্রবেশ করেছে। এ ছাড়া ইউক্রেনের পশ্চিম ও দক্ষিণের দেশগুলোও বিপুল সংখ্যক শরণার্থীকে গ্রহণ করেছে।

আক্রমণের পর থেকে ২ লাখ ৪৫ হাজারের বেশি ইউক্রেনীয় হাঙ্গেরিতে প্রবেশ করেছে, এবং স্লোভাকিয়ায় প্রবেশ করেছে প্রায় ১ লাখ ৯৫ হাজারেরও বেশি।

মলদোভার পররাষ্ট্র বিষয়ক মন্ত্রী নিকু পোপেস্কু বলেছেন, তার দেশে ৩ লাখ ২৮ হাজার ইউক্রেনীয় শরণার্থী এসেছে, এবং ১ লাখ ৭৩ হাজারের বেশি শরণার্থী তাদের প্রতিবেশী দেশ রোমানিয়াতে প্রবেশ করেছে।

অপরদিকে ইউরোপ জুড়ে, জার্মানি, অস্ট্রিয়া, ক্রোয়েশিয়া, এস্তোনিয়া, গ্রীস, আয়ারল্যান্ড, ইতালি, লিথুয়ানিয়া, নেদারল্যান্ডস, পর্তুগাল এবং সুইডেনসহ প্রতিটি দেশ হাজার হাজার ইউক্রেনীয় শরণার্থী আগমনের খবর দিয়েছে। সূত্র- সিএনএন

মন্তব্য

Beta version