-->

রাশিয়ার বিরুদ্ধে অস্ট্রেলিয়া ও নেদারল্যান্ডসের আইনি ব্যবস্থা শুরু

আন্তর্জাতিক ডেস্ক
রাশিয়ার বিরুদ্ধে অস্ট্রেলিয়া ও নেদারল্যান্ডসের আইনি ব্যবস্থা শুরু

২০১৪ সালে মালয়েশিয়ান এয়ারলাইনসের ফ্লাইট এমএইচ-১৭ ভূপাতিত করার অভিযোগে রাশিয়ার বিরুদ্ধে জাতিসংঘের আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল সংস্থায় আইনি পদক্ষেপ শুরু করেছে অস্ট্রেলিয়া ও নেদারল্যান্ডস।

অস্ট্রেলিয়া সরকারের এক বিবৃতিতে বলা হয়, ‘২০১৪ সালে ইউক্রেনের আকাশে মালয়েশিয়ান এয়ারলাইনসের ফ্লাইট এমএইচ-১৭ ভূপাতিত করার অভিযোগে রাশিয়ার বিরুদ্ধে জাতিসংঘের আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল সংস্থায় আইনি পদক্ষেপ শুরু হয়েছে।’

২০১৪ সালের জুলাইয়ে রাশিয়াপন্থি বিদ্রোহীদের ছোড়া ক্ষেপণাস্ত্রের আঘাতে মালয়েশিয়ার একটি এয়ারলাইনস আমস্টারডাম থেকে কুয়ালালামপুর যাওয়ার পথে ইউক্রেনে বিধ্বস্ত হয়। এই উড়োজাহাজে থাকা ২৯৮ জন যাত্রীর সবাই নিহত হয়।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন এক বিবৃতিতে বলেন, ‘ফ্লাইট এমএইচ-১৭ ভূপাতিত করার পেছনে রাশিয়ান ফেডারশনের দায়দায়িত্ব নিতে অস্বীকার করা অগ্রহণযোগ্য।

অস্ট্রেলিয়ান সরকার সর্বদা বলেছে যে এই ঘটনায় ন্যায়বিচারের জন্য আমরা কোনো আইনি পথ বাদ দেব না।’

‘বিমান ভূপাতিত করার ঘটনা নিয়ে অস্ট্রেলিয়া এবং নেদারল্যান্ডসের সঙ্গে চলমান আলোচনা থেকে রাশিয়া একতরফাভাবে অক্টোবর ২০২০ সালে সরিয়ে নেয়।

অস্ট্রেলিয়া এবং নেদারল্যান্ডস বারবার অনুরোধ করা সত্ত্বেও আলোচনার টেবিলে ফিরে যেতে অস্বীকার করে’ বলেন স্কট মরিসন।

এই দুই দেশ অনেক দিন ধরে বলে আসছে যে, হামলায় ব্যবহৃত ক্ষেপণাস্ত্র ব্যবস্থা বিচ্ছিন্নতাবাদীদের সরবরাহ করেছিল রাশিয়া।

যদিও এই ঘটনার পরে রাশিয়া বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ব্যবস্থা বিচ্ছিন্নতাবাদীদের কাছ থেকে পরে ফিরিয়ে নেয়।

অস্ট্রেলিয়া ও ন্যাদারল্যান্ডস বলছে, ’বিচ্ছিন্নতাবাদীরা যে ক্ষেপণাস্ত্রটি ব্যবহার করেছে তা প্রশিক্ষিত রাশিয়ান ক্রু দ্বারা অথবা তাদের নির্দেশে, নির্দেশনায় বা নিয়ন্ত্রণে কাজ করে এমন কেউ নিক্ষেপ করেছে।’

সূত্র: সিএনএন।

মন্তব্য

Beta version