-->
শিরোনাম

কর্নাটক হাইকোর্টের হিজাব-রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্ট যাচ্ছেন আবেদনকারীরা

আন্তর্জাতিক ডেস্ক
কর্নাটক হাইকোর্টের হিজাব-রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্ট যাচ্ছেন আবেদনকারীরা
প্রতীকী ছবি

হিজাব মামলার রায়ে সন্তুষ্ট নন মামলার বাদিরা। রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যাচ্ছেন তারা। কর্নাটকের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্বাই রাজ্যে সম্প্রীতি ও আইনশৃঙ্খলা রক্ষার আবেদন জানিয়েছেন। আদালতের রায়কে স্বাগত জানিয়েছে বিজেপি। রায় নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন দেশের একাধিক রাজনীতিবিদ। খবর-আনন্দবাজার পত্রিকার।

হিজাব পরা ইসলাম ধর্মবিশ্বাসে বাধ্যতামূলক ধর্মীয় অনুশীলন নয়, তাই এ ক্ষেত্রে ভারতীয় সংবিধানের ২৫ নম্বর ধারার রক্ষাকবচ প্রযোজ্য নয়। হিজাব মামলার রায়ে কর্নাটক হাই কোর্টের পূর্ণাঙ্গ বেঞ্চ বলেছে- স্কুল পরিচ্ছদের অঙ্গ হিসেবে হিজাব বা অন্য কোনো আবরণ বা উত্তরীয় নিষিদ্ধ করার কর্নাটক সরকারের সিদ্ধান্তকে মৌলিক অধিকারের খর্ব হিসেবে দেখছে না হাই কোর্ট। ফলে স্কুল বা শিক্ষাপ্রতিষ্ঠানে হিজাব পরে আসা নিষিদ্ধই থাকলো। হাই কোর্টের এই রায়ের বিরুদ্ধে এবার সুপ্রিম কোর্টে আবেদন করতে চলেছেন আন্দোলনকারী ছাত্র-ছাত্রীরা।

গত ১০ ফেব্রুয়ারি, অন্তর্বর্তী রায়ে হাইকোর্ট জানিয়েছিল, যত দিন না পর্যন্ত চূড়ান্ত রায় দেওয়া হচ্ছে, তত দিন ছাত্র-ছাত্রীরা গেরুয়া উত্তরীয়, হিজাব পরে এবং ধর্মীয় পতাকা বা ওই জাতীয় কিছু নিয়ে ক্লাসরুমে প্রবেশ করতে পারবে না।

এরপর গত ১১ ফেব্রুয়ারি, হাইকোর্টের দেওয়া অন্তর্বর্তী রায়কে চ্যালেঞ্জ করে দ্রুত শুনানির আবেদন জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন কয়েক জন আবেদনকারী। কিন্তু সুপ্রিম কোর্ট মামলাটি গ্রহণ করতে অসম্মত হয়। জানায়, হাইকোর্টে মামলাটি চলছে। এই অবস্থায় তাতে হস্তক্ষেপের কোনো প্রয়োজন নেই।

প্রসঙ্গত, এ বছরের একেবারে শুরু থেকে কর্নাটকের স্কুল, কলেজে হিজাব পরে ঢোকা নিয়ে বিতর্ক তৈরি হয়। উদুপির একটি কলেজে কয়েক জন ছাত্রীকে হিজাব পরে আসায়, ক্লাস করতে দেওয়া হয়নি। এর পর ক্রমশ হিজাব বিতর্ক ছড়িয়ে পড়ে গোটা রাজ্যে। হিজাবের পাল্টা হিসেবে গৈরিক উত্তরীয় পরতে দেওয়ার দাবি তুলে পথে নেমে যায় হিন্দুত্ববাদী সংগঠন। গোটা রাজ্যে আইনশৃঙ্খলার ব্যাপক অবনতি হওয়ায়, অনির্দিষ্টকালের জন্য স্কুল, কলেজ বন্ধ করে দেয় বোম্বাই সরকার। পরে আদালতের নির্দেশে স্কুল, কলেজ খুললেও, হিজাব বিতর্ক নিয়ে উত্তেজনা ছিল। আজ (১৫মার্চ) মঙ্গলবার রায়ের প্রেক্ষিতে যাতে কোনো সমস্যা না হয়, সে জন্য গোটা রাজ্যে অতিরিক্ত পুলিশকর্মী মোতায়েন করা হয়।

মন্তব্য

Beta version