-->
শিরোনাম

যুক্তরাষ্ট্রের কাছ থেকে ১০০ ‘কিলার ড্রোন’ পাচ্ছে ইউক্রেন

আন্তর্জাতিক ডেস্ক
যুক্তরাষ্ট্রের কাছ থেকে ১০০ ‘কিলার ড্রোন’ পাচ্ছে ইউক্রেন
ইউক্রেনে রাশিয়ার হামলা।

রাশিয়ার অব্যাহত হামলা রুখতে ইউক্রেনকে ছোট আকারের নানা ধরনের অস্ত্র সহায়তা দেওয়া অব্যাহত রেখেছে যুক্তরাষ্ট্র। এর অংশ হিসেবে এবার যুদ্ধ ঠেকাতে ব্যস্ত ইউক্রেনকে ১০০ ‘কিলার ড্রোন’ পাঠাবে বাইডেন সরকার।

বৃহস্পতিবার (১৭ মার্চ) যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর একটি সূত্র নাম প্রকাশ না করার শর্তে জানায়, ইউক্রেনকে ‘সুইচব্লেড-৩০০’ নামে ১০০টি মারণাস্ত্র দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে জো বাইডেন প্রশাসন।ব্যাগে বহনযোগ্য এই ড্রোন মার্কিন সেনাদের কাছে ‘কামিকাজ’ বা ‘কিলার’ ড্রোন হিসেবে পরিচিত।

এনবিসি নিউজ যুক্তরাষ্ট্র কংগ্রেসের কর্মকর্তাদের বরাত দিয়ে জানিয়েছে, শত্রুপক্ষের ওপর এই ক্ষুদে অস্ত্রটির সাহায্যে কয়েক মাইল দূর থেকে নিখুঁতভাবে হামলা চালানো সম্ভব। তেমন উপযোগী করেই এই অস্ত্র তৈরি করা হয়েছে।

তবে মজার ব্যাপার হচ্ছে, এই অস্ত্রটি নকশাই করেছে রাশিয়া। বার্তা সংস্থা এএফপি এ তথ্য দিয়ে জানিয়েছে, রুশবাহিনীর পাশাপাশি ইউরোপের ন্যাটোভুক্ত কয়েকটি দেশের কাছে এ অস্ত্র রয়েছে। এ কারণে ইউক্রেনের সৈন্যদের হাতে এ অস্ত্র পৌঁছানো কঠিন ব্যাপার হবে না।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের কংগ্রেসে গত বুধবার ভার্চুয়ালি ভাষণ দিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি। ওই ভাষণে শত্রু দমনে যুক্তরাষ্ট্রের কাছে আরও সহায়তা প্রত্যাশা করেন তিনি। এরপরই এই অস্ত্র সহায়তাসহ ২০০ মিলিয়ন ডলারের অস্ত্র পাঠানোর ঘোষণা দেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। 

বিবিসি জানিয়েছে, যুক্তরাষ্ট্র কিয়েভে যেসব অস্ত্র পাঠাবে তার মধ্যে রয়েছে, রাইফেল, পিস্তল, মেশিনগান, শটগান, রকেট, গ্রেনেড লাঞ্চার, ড্রোন, দুই কোটি রাউন্ড গুলি ও গোলাবারুদ, ৯ হাজার সাঁজোয়া যানবিধ্বংসী সমরাস্ত্র, ২ হাজার জ্যাভলিন ক্ষেপণাস্ত্র, আকাশে শত্রু হামরা প্রতিরোধে ৮০০ স্টিঙ্গার ইত্যাদি।

ওই ঘোষণায় কঠোর ও দৃঢ় কণ্ঠে বাইডেন বলেছেন, রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন যাতে ইউক্রেনে কোনোভাবেই জয়ী হতে না পারেন তা নিশ্চিত করতেই এসব অস্ত্র সহায়তা ইউক্রেনকে দেওয়া হচ্ছে।

মন্তব্য

Beta version