-->

নরওয়েতে ন্যাটোর মহড়ায় যুক্তরাষ্ট্রের বিমান বিধ্বস্ত

অনলাইন ডেস্ক
নরওয়েতে ন্যাটোর মহড়ায় যুক্তরাষ্ট্রের বিমান বিধ্বস্ত
অসপ্রি মডেলের এই আকাশযান বিমানের গতিতে উড়তে পারে এবং হেলিকপ্টারের মতো খাড়াভাবে উড্ডয়ন ও অবতরণ করতে পারে। ফাইল ছবি

নরওয়েতে ন্যাটোর একটি মহড়ায় অংশ নেওয়া যুক্তরাষ্ট্রের একটি প্রশিক্ষণ বিমান চারজন যাত্রী নিয়ে বিধ্বস্ত হয়েছে বলে ধারণা করা হচ্ছে। নরওয়ের জরুরি সংস্থাগুলোর বরাত দিয়ে বার্তাসংস্থা এএফপি এ খবর জানাচ্ছে।

স্থানীয় জরুরি সংস্থা এইচআরএস-এর শুক্রবারের একটি বিবৃতির বরাত দিয়ে এএফপি বলছে, যুক্তরাষ্ট্রের অসপ্রি বিমানটি স্থানীয় সময় সন্ধ্যা ৬টা ২৬ মিনিটে (গ্রিনিচ মান সময় বিকেল ৫টা ২৬) উত্তর নরওয়ের বোদো এলাকার দক্ষিণাঞ্চলে খারাপ আবহাওয়ার কারণে নিখোঁজ হয়।

বার্তাসংস্থা রয়টার্সের খবরে জানা যাচ্ছে, একটি উদ্ধারকারী হেলিকপ্টার এবং নরওয়েজিয়ান সেনাবাহিনীর একটি অরিওন বিমান নিখোঁজ বিমানটির সন্ধান করছিল। একপর্যায়ে একটি সংকেত পেয়ে তারা বিমানটির বিধ্বস্ত হওয়ার স্থান চিহ্নিত করতে সক্ষম হয়।

জরুরি সংস্থার একজন মুখপাত্র বলেন, আবহাওয়া এত খারাপ যে উদ্ধারকারী হেলিকপ্টার বা বিমানের কেউ সেখানে নামতে পারেননি। তবে ধ্বংসস্তুপে প্রাণের কোনো চিহ্নও তারা দেখতে পাননি।

নরডল্যান্ড পুলিশের চিফ অব স্টাফ বেন্ট এইলার্টসেন বলেন, ‘আমরা বিমানটির ধ্বংসাবশেষ চিহ্নিত করেছি। কিন্তু প্রাণের কোনো চিহ্ন দেখতে পাইনি। আমাদেরকে বলা হয়েছে, আমেরিকান বিমানটিতে চারজন মানুষ ছিলেন।‘

এইলার্টসেন জানান, অন্ধকার হয়ে গেছে। আবহাওয়া পরিস্থিতি খারাপ। পাহাড় ধসের একটা আশঙ্কাও রয়েছে। এই পরিস্থিতির মধ্যেই পুলিশ এবং উদ্ধারকারী অন্যান্য দলের সদস্যরা সড়কপথে দুর্ঘটনাস্থলে যাচ্ছেন।

অসপ্রি বিমান সম্পর্কে কী জানা যায়?

এই অসপ্রি বিমানটি যুক্তরাষ্ট্রের মেরিন কোরের অন্তর্ভুক্ত। 'কোল্ড রেসপন্স' শিরোনামের ন্যাটোর দ্বিবার্ষিক মহড়ায় যোগ দিয়েছিল বিমানটি।

যুক্তরাষ্ট্রের মেরিন কর্পসের অন্যতম গুরুত্বপূর্ণ সমরাস্ত্র এই বিমানটি। এটির বৈশিষ্ট্য হলো, এটি অন্যান্য বিমানের মতোই দ্রুতগতিতে উড়তে পারে। কিন্তু হেলিকপ্টারের মতো ওঠানামা করতে পারে।

এটির যে রোটর রয়েছে সেটিকে বলা হচ্ছে টিল্প রোটর, অর্থাৎ রোটরের অবস্থান ইচ্ছেমত পরিবর্তন করা সম্ভব। বিমানটি উড়তে বা মাটিতে নামতে খুব বেশি জায়গা প্রয়োজন হয় না। উলম্বভাবে উড্ডয়ন-অবতরণ করতে সক্ষম এটি। এর ফলে এটি বিভিন্ন ধরনের ভূমিতে নামতে সক্ষম।

সূত্র: বিবিসি বাংলা

মন্তব্য

Beta version