-->

মারিউপোলে যুদ্ধবিরতি ঘোষণা রাশিয়ার

অনলাইন ডেস্ক
মারিউপোলে যুদ্ধবিরতি ঘোষণা রাশিয়ার
তুরস্কে রাশিয়ার সঙ্গে ইউক্রেনের প্রতিনিধিদের বৈঠকে মারিউপোলের কথা বার বার উঠে এসেছে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে কার্যত ধ্বংসপ্রাপ্ত ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় শহর মারিউপোলে এখনো কয়েক লাখ সাধারণ মানুষ আটকে আছেন। আজ বৃহস্পতিবার (৩১ মার্চ) স্থানীয় সময় সকাল ১০টা থেকে তাদের জন্য যুদ্ধবিরতির ঘোষণা দিয়েছে রাশিয়া। তাদের জন্য একটি সেফ করিডোর তৈরি করা হয়েছে। তবে সেই করিডোর রাশিয়ার দখলে থাকা অঞ্চলে গিয়ে শেষ হচ্ছে। রাশিয়া জানিয়েছে, জাতিসংঘের শরণার্থী সংক্রান্ত গোষ্ঠী এবং আন্তর্জাতিক রেডক্রস সোসাইটির প্রতিনিধিদের সেখানে উপস্থিত থাকতে হবে। তাদের ওই করিডোর দিয়ে সাধারণ মানুষকে এসকর্ট করে নিয়ে যেতে হবে।

রাশিয়া বলছে, কোনোভাবেই যাতে সাধারণ মানুষের ওপর আক্রমণ না হয়, তা নিশ্চিত করতে করিডোরে যাওয়ার আগে রাশিয়ার সেনাদের জানাতে হবে। মারিউপোল থেকে জাপোরিঝঝিয়া হয়ে বারডিয়ানস্ক পৌঁছেছে ওই রাস্তা। বারডিয়ানস্ক এখন রাশিয়ার সেনাদের দখলে।

তুরস্কে রাশিয়ার সঙ্গে ইউক্রেনের প্রতিনিধিদের বৈঠকে মারিউপোলের কথা বার বার উঠে এসেছে। সেখানে সাধারণ মানুষের আটকে পড়ার কথা বলা হয়েছে। ইউক্রেন মোট চারটি রাস্তায় সেফ করিডোর তৈরির কথা বলেছিল। রাশিয়া জানিয়েছে, বাকিগুলিও তারা ভেবে দেখবে।

এর আগেও মারিউপোলে সেফ করিডোর তৈরি করা হয়েছে। কিন্তু দুই পক্ষেরই অভিযোগ, যুদ্ধবিরতির শর্ত না মেনে সেনাবাহিনী সেই প্যাসেজেও হামলা চালিয়েছে। হামলা হয়েছে রেডক্রসের ওপরও। মৃত্যু হয়েছে চিকিৎসকদের।

রাশিয়ার দাবি, সে কারণেই এবার আগাম খবর দিয়ে করিডোর ব্যবহার করতে বলা হয়েছে।

পূর্ব ইউক্রেনে লড়াই চলছে

মারিউপোলে খানিকটা ছাড় দিলেও পূর্ব ইউক্রেনে লড়াই চলছে। রাশিয়ার গোলাবর্ষণে একটি তেল ক্ষেত্রে আগুন লেগেছে। ইউক্রেনের অভিযোগ, একটি কারখানায় রকেট হামলাও হয়েছে। তবে এখনো পর্যন্ত এই দুই ঘটনায় কারও মৃত্যুর কথা জানা যায়নি।

সূত্র: ডয়েচে ভেলে

মন্তব্য

Beta version