-->

ইসরায়েলের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি করবে আরব আমিরাত

আন্তর্জাতিক ডেস্ক
ইসরায়েলের সঙ্গে মুক্ত বাণিজ্য
চুক্তি করবে আরব আমিরাত

ইসরায়েল ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে একটি মুক্ত বাণিজ্য চুক্তি হতে যাচ্ছে শিগগিরই। ইসরায়েলের অর্থনীতি ও শিল্প মন্ত্রণালয় এবং সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্র বাণিজ্যমন্ত্রী এ তথ্য জানিয়েছেন।

এ জন্য উভয়পক্ষের আলোচনা শেষ হয়েছে। এতে দুই পক্ষই একমত হয়েছে। শুক্রবার ইসরায়েলের অর্থ মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, চুক্তিতে ৯৫ শতাংশ বাণিজ্য পণ্য অন্তর্ভুক্ত হচ্ছে, যা হবে শুল্কমুক্ত।

গত সেপ্টেম্বরে সংযুক্ত আরব আমিরাতের অর্থমন্ত্রী আবদুল্লাহ বিন তৌক আল মারি বলেছিলেন, সংযুক্ত আরব আমিরাত এবং ইসরায়েলের দ্বিপক্ষীয় বাণিজ্যে ৬০০ থেকে ৭০০ মিলিয়ন মার্কিন ডলারের চুক্তি হতে পারে।

২০২০ সালে ইসরায়েলের সঙ্গে আনুষ্ঠানিকভাবে সম্পর্ক স্থাপন করে সংযুক্ত আরব আমিরাত। মার্কিন আব্রাহাম চুক্তির অংশ হিসেবে এ সম্পর্ক স্থাপন হয়। এতে অন্তর্ভুক্ত হয় বাহরাইন এবং মরক্কোও।

ইসরায়েলের অর্থ মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয় ‘চুক্তিতে ৯৫ শতাংশ বাণিজ্য পণ্য অন্তর্ভুক্ত হচ্ছে, যা হবে শুল্কমুক্ত। অবিলম্বে বা ধীরে ধীরে খাদ্য, কৃষি এবং প্রসাধনী পণ্যের পাশাপাশি চিকিৎসা সরঞ্জাম ও ওষুধও এতে অন্তর্ভুক্ত হবে।’

চুক্তিতে প্রবিধান, শুল্ক, পরিষেবা, সরকারি ক্রয় এবং ইলেকট্রনিক বাণিজ্য অন্তর্ভুক্ত হবে। দেশগুলোর অর্থমন্ত্রী ইতোমধ্যেই এ বিষয়ে স্বাক্ষর করেছেন। অনুমোদনের পরে কার্যকর হবে।

এই চুক্তি করার জন্য সংযুক্ত আরব আমিরাত ও ইসরায়েলের মধ্যে গত বছরের নভেম্বর থেকে আলোচনা চলছিল।

সূত্র: আল জাজিরা।

মন্তব্য

Beta version