-->

কিয়েভের নিয়ন্ত্রণ ফিরে পাওয়ার দাবি ইউক্রেনের

অনলাইন ডেস্ক
কিয়েভের নিয়ন্ত্রণ ফিরে পাওয়ার দাবি ইউক্রেনের
বুচা শহরের রাস্তায় দেখা যাচ্ছে ধ্বংস হওয়া ট্যাংক

রাশিয়ার বাহিনী পিছু হটার পর ইউক্রেনের সেনারা রাজধানী কিয়েভের আশপাশের পুরো অঞ্চলের নিয়ন্ত্রণ ফিরে পেয়েছে বলে দাবি করেছেন দেশটির কর্মকর্তারা।

বিবিসি জানিয়েছে, রাজধানী কিয়েভ এবং আশপাশের শহর ও গ্রামগুলোর দখল ফিরে পেতে গত কয়েক সপ্তাহ ধরে রাশিয়ার বাহিনীর সঙ্গে লড়াই চালিয়ে আসছিলেন ইউক্রেনের সেনারা।

ইউক্রেনের উপ-প্রতিরক্ষামন্ত্রী হান্না মালিয়ার গতকাল শনিবার রাতে ফেসবুকে এক পোস্টে লেখেন, ‘কিয়েভ এখন পুরোপুরি ইউক্রেনের বাহিনীর নিয়ন্ত্রণে।’ তার এ দাবির বিষয়ে রাশিয়ার প্রতিক্রিয়া জানা যায়নি।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আগ্রাসন শুরুর পর কয়েক দিনের মধ্যেই রাজধানী কিয়েভের উপকণ্ঠে পৌঁছে যায় রাশিয়ার বাহিনী। কিয়েভ থেকে সামান্য উত্তর-পশ্চিমের শহর ইরপিনে এই পুরো সময়ে অন্তত ২০০ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন বলে ইউক্রেইনের কর্মকর্তারা দাবি করে আসছেন। 

আগ্রাসন শুরুর দুই বা তিন দিনের মধ্যে কিয়েভের কাছে বুচা শহরে পৌঁছে গিয়েছিল রাশিয়ার সেনারা। এ শহরটি ফের নিয়ন্ত্রণে নেওয়ার দাবি জানিয়েছেন ইউক্রেনের কর্মকর্তারা।

বিবিসি জানিয়েছে, গত এক মাসের বেশি সময় ওই শহরের পরিস্থিতি জানার কোনো উপায় ছিল না। এখন শহরের রাস্তায় দেখা যাচ্ছে ধ্বংস হওয়া ট্যাংক আর লাশ। শহরের কেবল একটি সড়কেই অন্তত ২০টি লাশ দেখা গেছে।

শহরটির বর্তমান পরিস্থিতি তুলে ধরে মেয়র আনাতোলি ফেদোরুক গতকাল বলেন, রাস্তায় রাস্তায় মরদেহ পড়ে আছে। ইতিমধ্যে ২৮০ জনকে গণকবর দেওয়া হয়েছে। এজন্য রাশিয়ার দখলদারিত্বকে দায়ী করেন তিনি।

সূত্র: বিবিসি ও এএফপি

মন্তব্য

Beta version