-->

মহাকাশ গবেষণা সহযোগিতা থেকে সরে আসছে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক
মহাকাশ গবেষণা সহযোগিতা থেকে সরে আসছে রাশিয়া

রাশিয়ার ওপর আরোপিত সব ধরনের নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হলেই কেবল আন্তর্জাতিক মহাকাশ স্টেশন (আইএসএস) এবং অন্যান্য যৌথ মহাকাশ প্রকল্পে রাশিয়ার সঙ্গে অন্য দেশগুলোর মধ্যে সম্পর্ক স্বাভাবিক হবে।

রাশিয়ার মহাকাশ গবেষণা সংস্থা রসকসমসের পরিচালক দিমিত্রি রোগোজিন এ কথা বলেছেন।

রসকসমসের প্রধান দিমিত্রি রোগোজিন সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে করা এক পোস্টে বলেছেন, ‘নিষেধাজ্ঞার উদ্দেশ্য হলো রাশিয়ার অর্থনীতিকে হত্যা করা। আমাদের দেশকে নতি স্বীকারে বাধ্য করে আমাদের জনগণকে হতাশা ও ক্ষুধায় নিমজ্জিত করা। তারা এতে সফল হবে না, তবে তাদের উদ্দেশ্য পরিষ্কার।’

রোগোজিন তার টুইটে আরো বলেন, ‘এ কারণেই আমি বিশ্বাস করি, আন্তর্জাতিক মহাকাশ স্টেশন এবং অন্যান্য মহাকাশ প্রকল্পের অংশীদার দেশগুলোর মধ্যকার সম্পর্ক স্বাভাবিক রাখতে চাইলে এবং হারানো আস্থা পুনরুদ্ধার কেবল রাশিয়ার ওপর আরোপিত অবৈধ নিষেধাজ্ঞাগুলো সম্পূর্ণ ও নিঃশর্ত অপসারণের মাধ্যমেই সম্ভব।’

রোগোজিন আরো জানিয়েছেন, যুক্তরাষ্ট্র, কানাডা, ইউরোপীয় ইউনিয়ন এবং জাপানের মহাকাশ সংস্থাগুলোর সঙ্গে আন্তর্জাতিক মহাকাশ স্টেশন নিয়ে চলমান সহযোগিতা কখন বন্ধ করতে হবে সে বিষয়ে রসকসমসের প্রস্তাবগুলো শিগগিরই রাশিয়া সরকারকে জানানো হবে।

রোগোজিন এর আগে বলেছিলেন, রাশিয়ার ওপর আরোপিত নিষেধাজ্ঞা আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে যুক্তরাষ্ট্র-রাশিয়ার অংশীদারত্ব নষ্ট করতে পারে।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে তাদের কথিত ‘বিশেষ সামরিক অভিযান’ শুরু করলে পশ্চিমা বিশ্ব রাশিয়ার বিরুদ্ধে ব্যাপক নিষেধাজ্ঞা আরোপ করে।

তবে উভয়পক্ষের মধ্যে উত্তেজনা থাকলেও গত বুধবার রাশিয়ার মহাকাশ যান সয়ুজে করে আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে পৃথিবীতে অবতরণ করেছেন এক মার্কিন মহাকাশচারী এবং তাকে নিয়ে মহাকাশযান চালিয়েও আনেন দুই রুশ মহাকাশচারী।

সূত্র: রয়টার্স

 

মন্তব্য

Beta version