-->
শিরোনাম

শ্রীলঙ্কায় কারফিউ উপেক্ষা করে বিক্ষোভ, গ্রেপ্তার ৬৬৪

আন্তর্জাতিক ডেস্ক
শ্রীলঙ্কায় কারফিউ উপেক্ষা করে বিক্ষোভ, গ্রেপ্তার ৬৬৪

শ্রীলঙ্কায় কারফিউ অমান্য করে রাস্তায় নেমেছে শত শত শিক্ষার্থী। দেশটির ক্রমবর্ধমান অর্থনৈতিক সংকটের বিরুদ্ধে প্রতিবাদ করতে ক্যান্ডিতে সরকার আরোপিত কারফিউ অমান্য করে জমায়েত হন তাঁরা। কারফিউ লঙ্ঘনের দায়ে অন্তত ৬৬৪ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। 

সরকারবিরোধী বিক্ষোভ ঠেকাতে শ্রীলঙ্কার রাস্তায় দেশটির সেনারা অবস্থান নিয়েছে। বিক্ষোভকারীরা সরকারের জারি করা ৩৬ ঘণ্টার কারফিউ উপেক্ষা করে বিক্ষোভ করছে।

এ ছাড়া বিক্ষোভ দমনে করতে সরকার সামাজিক যোগাযোগমাধ্যম বন্ধ করে দিয়েছে।

দক্ষিণ এশিয়ার এই দেশটিতে বর্তমানে তীব্র খাদ্য, জ্বালানি এবং অন্য প্রয়োজনীয় পণ্যদ্রব্যের সংকট দেখা দিয়েছে।

সঙ্গে রেকর্ড মুদ্রাস্ফীতি এবং বিদ্যুৎ বিপর্যয় তো আছেই। ১৯৪৮ সালে ব্রিটিশদের কাছ থেকে স্বাধীন হওয়ার পর এর আগে এমন সংকটে আর পড়েনি দেশটি।

সংকট মোকাবিলায় সরকার ব্যর্থ দাবি করে গত বৃহস্পতিবার জনতা দেশটির রাজধানী কলম্বোতে থাকা প্রেসিডেন্টের বাসভবনের সামনে বিক্ষোভ শুরু করে।

পরদিন শুক্রবার বিক্ষোভ ঠেকাতে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে জরুরি অবস্থা জারি করেন। পরে শনিবার দেশব্যাপী ৩৬ ঘণ্টার কারফিউ জারি করে সরকার।

এদিকে দেশটির প্রধান বিরোধী জোট দ্য সমগী জনা বালাওয়েগয়া (এসজেবি) গণবিক্ষোভ দমন করতে সামাজিক যোগাযোগমাধ্যম বন্ধ করে দেওয়ায় সরকারের নিন্দা করেছে। তারা বলেছে, সরকারের জন্য পদত্যাগের সময় এসেছে।

জরুরি অবস্থা ও কারফিউর মধ্যেই বিক্ষোভ করতে রাস্তায় নেমে আসেন বিরোধী দলের আইনপ্রণেতারা এবং তাদের শত শত সমর্থকরা।

তারা বিরোধীদলীয় নেতা সাজিথ প্রেমাদাসার বাড়ির সামনে থেকে মিছিল নিয়ে রাজধানীর ইনডিপেনডেন্স স্কয়ার অভিমুখে যাওয়ার চেষ্টা করেন। এ সময় সেনা সদস্যরা তাদের থামিয়ে দেন।

সূত্র: এএফপি

মন্তব্য

Beta version