-->

বিশ্বজুড়ে খাদ্যের দাম ‘সর্বোচ্চ পর্যায়ে’ পৌঁছেছে

আন্তর্জাতিক ডেস্ক
বিশ্বজুড়ে খাদ্যের দাম ‘সর্বোচ্চ পর্যায়ে’ পৌঁছেছে
প্রতীকী ছবি

ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বে খাদ্যের দাম মার্চ মাসে ‘সর্বোচ্চ পর্যায়ে’ পৌঁছেছে। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

শুক্রবার (৮ এপ্রিল) এফএও-এর পক্ষ থেকে বলা হয়েছে, ইউক্রেনে রাশিয়ার হামলার ঘটনায় প্রধান শস্য ও উদ্ভিজ্জ তেলের বাজারে বড় ধরনের ধাক্কা লেগেছে।

এফএও বলেছে, কৃষ্ণ সাগরীয় অঞ্চলে যুদ্ধ শুরু হওয়ায় খাদ্যশস্য ও উদ্ভিজ্জ তেলের বাজারে গত মার্চ মাসে বড় ধরনের ধাক্কা লেগেছে। ফলে খাদ্যদ্রব্যের দাম সর্বোচ্চ স্তরে পৌঁছেছে।

রাশিয়া ও ইউক্রেনের বিস্তীর্ণ অঞ্চলে নানা খাদ্যশস্য ও পণ্য উৎপন্ন হয়। এর মধ্যে রয়েছে গম, উদ্ভিজ্জ তেল ও ভুট্টা ইত্যাদি। বিশ্বে এসবের রপ্তানির একটি বড় অংশ আসে এ অঞ্চল থেকে।

এফএও জানিয়েছে , তাদের খাদ্য মূল্যসূচক ফেব্রুয়ারি থেকে মার্চের মধ্যে ১২ দশমিক ৬ শতাংশ বেড়েছে। ১৯৯০ সালে এই সূচক প্রবর্তনের পর থেকে সর্বোচ্চ স্তরে পৌঁছেছে। এর মধ্যে উদ্ভিজ্জ তেল, শস্য ও মাংসের দাম সর্বকালের মধ্যে সবচেয়ে বেশি বেড়েছে। এ ছাড়া চিনি ও দুগ্ধজাত পণ্যের দামও বেড়েছে উল্লেখযোগ্যভাবে।

সংস্থাটি জানায়, গত তিন বছরে বিশ্বব্যাপী রাশিয়া ও ইউক্রেন যথাক্রমে প্রায় ৩০ ও ২০ শতাংশ গম, ভুট্টা রপ্তানি করে আসছিল। ইউক্রেনে এখন শস্যবীজ বপনের মৌসুম চলছে। কিন্তু সেখানে যুদ্ধ ক্রমেই ভয়াবহ রূপ নিচ্ছে। বিশ্বজুড়ে গমের দাম গড়ে প্রায় ২০ শতাংশ বেড়েছে।

সূত্র: এএফপি

মন্তব্য

Beta version