-->
শিরোনাম

পাকিস্তান-চীন বন্ধুত্বে চিড় ধরাতে পারবে না কেউ: শাহবাজ শরিফ

ভোরের আকাশ ডেস্ক
পাকিস্তান-চীন বন্ধুত্বে চিড় ধরাতে পারবে না কেউ: শাহবাজ শরিফ
ন্যাশনাল অ্যাসেম্বেলিতে ভাষণ দিচ্ছেন পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। ছবি- এপি

কেউ চীনের সঙ্গে পাকিস্তানের বন্ধুত্বে চিড় ধরাতে পারবে না বলে মনে করেন দেশটির নবনির্বাচিত প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। গতকাল সোমবার নতুন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পর এ মন্তব্য করেন তিনি।

শাহবাজ শরিফ বলেন, পাকিস্তানের বিশ্বস্ত ও নির্ভরযোগ্য বন্ধু হচ্ছে চীন। চীন সবসময়েই আমাদের বন্ধু ছিল, চিরদিন থাকবে। কেউ চীনের সঙ্গে পাকিস্তানের বন্ধুত্বে চিড় ধরাতে পারবে না।

যুক্তরাষ্ট্রের সঙ্গে সমতার ভিত্তিতে সম্পর্ক পরিচালিত হবে বলেও জানিয়েছেন পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী।

তিনি বলেছেন, 'বর্তমানে যুক্তরাষ্ট্রের সঙ্গে পাকিস্তানের সম্পর্ক অস্থির হয়ে উঠেছে। কিন্তু আমাদের সম্পর্ক নষ্ট করার তো কোনো অর্থ নেই।'

কয়েক সপ্তাহ ধরে রাজনৈতিক অস্থিরতা আর অনিশ্চয়তার পর গতকাল সোমবার পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেন শাহবাজ শরিফ। 

এদিকে গতকাল সোমবার পিটিআইয়ের সমর্থকরা ইমরান খানের আহ্বানে সাড়া দিয়ে দেশজুড়ে বিক্ষোভ সমাবেশ করেছে। প্রধানমন্ত্রী পদ থেকে অপসারণ করার প্রতিবাদ জানাতে সমর্থকদের পথে নেমে আসার আহ্বান জানিয়েছিলেন ইমরান খান। তিনি বলেছেন, পাকিস্তানে তিনি কোন পুতুল সরকার মেনে নেবেন না।

যুক্তরাষ্ট্রের প্রতিক্রিয়া

পাকিস্তানে সরকার বদলের ব্যাপারে যুক্তরাষ্ট্রের প্রতিক্রিয়া জানতে চাইলে হোয়াইট হাউজের মুখপাত্র জেন সাকি বলেন, একটি সমৃদ্ধ এবং গণতান্ত্রিক পাকিস্তানের পক্ষে যুক্তরাষ্ট্র। তিনি বলেন, পাকিস্তানে এক সরকারের বদলে আরেক সরকার আসবে-যাবে, সেটা আমাদের চাওয়া নয়। আমরা চাই দেশটিতে সাংবিধানিক এবং গণতান্ত্রিক মূল্যবোধ রক্ষা করা হবে।

হোয়াইট হাউজের মুখপাত্র জেন সাকি বলেন, 'একটি সমৃদ্ধ এবং গণতান্ত্রিক পাকিস্তানের পক্ষে যুক্তরাষ্ট্র, তাতে ক্ষমতায় যেই থাকুন না কেন, তাতে কিছু যায় আসে না।'

বিবিসি বাংলা

মন্তব্য

Beta version