-->
শিরোনাম

বাল্টিক অঞ্চলে পরমাণু অস্ত্র মোতায়েনের হুঁশিয়ারি রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক
বাল্টিক অঞ্চলে পরমাণু অস্ত্র মোতায়েনের হুঁশিয়ারি রাশিয়ার
দিমিত্রি মেদভেদেভ

সুইডেন ও ফিনল্যান্ড যদি যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোতে যোগ দেয় তবে রাশিয়াও পারমাণবিক অস্ত্র মোতায়েনসহ বাল্টিক অঞ্চলে নিজের প্রতিরক্ষা জোরদার করবে।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ মিত্রদের একজন এবং সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ ন্যাটোকে এই সতর্কবার্তা দিয়েছেন।

বৃহস্পতিবার এ মন্তব্য করেছেন তিনি।

ইউক্রেনে রুশ আগ্রাসনের প্রেক্ষিতে রাশিয়ার সঙ্গে এক হাজার ৩০০ কিলোমিটার দীর্ঘ সীমান্ত থাকা ফিনল্যান্ড এবং তার প্রতিবেশী সুইডেন ন্যাটোতে যোগ দেয়ার চিন্তাভাবনা শুরু করেছে। বুধবার এ বিষয়ে ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী সানা মারিন জানান, ন্যাটোতে (ফিনল্যান্ড) যোগ দেবে কি দেবে না, কয়েক সপ্তাহের মধ্যে সে সিদ্ধান্ত নেয়া হবে।

এর প্রতিক্রিয়ায় মেদভেদেভ বলেন, সুইডেন ও ফিনল্যান্ড ন্যাটোতে যোগ দিলে ওই অঞ্চলে সামরিক ভারসাম্য ঠিক রাখতে রাশিয়াকে বাল্টিক সাগরে তার স্থল, নৌ ও বিমান বাহিনীর শক্তি বাড়াতে হবে।

তিনি বলেন, রাশিয়া সেখানে (বাল্টিকে অঞ্চলে) পারমাণবিক অস্ত্র মোতায়েন করতে পারে। সুইডেন, ফিনল্যান্ড ন্যাটোতে গেলে ‘পরমাণু মুক্ত’ বাল্টিক নিয়ে আর কোনো কথা হবে না। বাল্টিক সাগরের তীরে অবস্থিত পোল্যান্ড ও লিথুয়ানিয়ার মাঝে ‘স্যান্ডউইচ’ হয়ে থাকা রুশ ভূখণ্ড কালিনিনগ্রাদ, মস্কোর জন্য কৌশলগতভাবে খুবই গুরুত্বপূর্ণ।

মেদভেদেভ বলেন, সুইডেন, ফিনল্যান্ড ন্যাটোতে যোগ দিলে বাল্টিক পরমাণু মুক্ত অবস্থায় থাকা নিয়ে কোনো কথা হতে পারে না, ভারসাম্য পুনঃপ্রতিষ্ঠা করতেই হবে।

সূত্র: রয়টার্স

মন্তব্য

Beta version