-->

মারিউপোলে ইউক্রেনীয় সেনাদের আত্মসমর্পনের সময় বেধে দিল রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক
মারিউপোলে ইউক্রেনীয় সেনাদের আত্মসমর্পনের সময় বেধে দিল রাশিয়া

মারিউপোলে আত্মসমর্পণের জন্য ইউক্রেনীয় সেনাদের সময়সীমা বেঁধে দিল রাশিয়া। আগামী কয়েক ঘণ্টার মধ্যে যেসব সেনা আত্মসমর্পণ করবেন, তাঁদের জীবিত অবস্থায় সরে যাওয়ার সুযোগ দেবে মস্কো।

ইউক্রেনীয় সেনাদের স্থানীয় সময় সকাল ১০টার মধ্যে আজভস্তাল স্টিল কারখানা ছাড়তে হবে।

রুশপন্থী অধ্যুষিত অঞ্চল দোনেৎস্ক ও লুহানস্কের মাঝে মারিউপোলের অবস্থান। এই শহর কৌশলগতভাবে রাশিয়ার জন্য খুব গুরুত্বপূর্ণ।

স্থানীয় সময় আজ রোববার সকাল ছয়টা থেকে শুরু করে পরবর্তী কয়েক ঘণ্টা পর্যন্ত সময় পাবেন ইউক্রেনীয় সেনারা।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, যাঁরা শর্ত মেনে নেবেন, তাঁদের সঙ্গে যুদ্ধবন্দীসংক্রান্ত জেনেভা সনদের সঙ্গে সংগতিপূর্ণ আচরণ করা হবে।

বিবৃতিতে আরও বলা হয়, ইউক্রেনীয় বাহিনীকে লক্ষ্য করে রাতভর প্রতি ৩০ মিনিট অন্তর চুক্তির বিস্তারিত শর্ত প্রচার করছে রুশ বাহিনী।

রুশ বাহিনী বলেছে, আজভস্তাল স্টিল কারখানা এলাকায় ইউক্রেনীয় সেনারা যে শক্ত ঘাঁটি গড়ে তুলেছেন, সেখান থেকে তাঁদের সরে যাওয়ার সুযোগ দেওয়া হবে।

তবে এর আগে তাঁদের অস্ত্র ও গোলাবারুদ সমর্পণ করতে হবে।

ইউক্রেনীয় বাহিনী যদি সে প্রস্তাব গ্রহণ করে তবে স্টিল কারখানা এলাকায় রুশ বাহিনী লাল পতাকা ওড়াবে। আর ইউক্রেনীয় সেনারা ওড়াবে সাদা পতাকা।

সম্প্রতি রুশ সেনাবাহিনীর এক বিবৃতিতে দাবি করা হয়, ইউক্রেনের দক্ষিণ-পূর্বাঞ্চলের অবরুদ্ধ শহর মারিউপোলে এক হাজারের বেশি ইউক্রেনীয় সেনা আত্মসমর্পণ করেছেন।

সূত্র: বিবিসি

 

মন্তব্য

Beta version