-->
শিরোনাম

কমলা হ্যারিস ও মার্ক জুকারবার্গের ওপর ভ্রমণ নিষেধজ্ঞা রাশিয়ার

ভোরের আকাশ ডেস্ক
কমলা হ্যারিস ও মার্ক জুকারবার্গের ওপর ভ্রমণ নিষেধজ্ঞা রাশিয়ার
যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ও ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জুকারবার্গ।

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ও ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মার্ক জুকারবার্গের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছে রাশিয়া। এছাড়া যুক্তরাষ্ট্র ও কানাডার অনেক বিশিষ্ট নাগরিকের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছে রাশিয়া।

ইউক্রেনে রাশিয়ার হামলার জেরে মস্কোর ওপর দফায় দফায় নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র, কানাডাসহ পশ্চিমা বিভিন্ন দেশ। এসব নিষেধাজ্ঞার পাল্টা পদক্ষেপের অংশ হিসেবে কমলা হ্যারিস, মার্ক জাকারবার্গসহ অন্যদের ওপর গতকাল বৃহস্পতিবার এই ভ্রমণ নিষেধাজ্ঞা দিল রাশিয়া।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, যুক্তরাষ্ট্রের ২৯ এবং কানাডার ৬১ নাগরিকের ওপর আরোপ করা এ ভ্রমণ নিষেধাজ্ঞা অনির্দিষ্টকাল পর্যন্ত বলবৎ থাকবে। এসব নাগরিকের মধ্যে উভয় দেশের প্রতিরক্ষা কর্মকর্তা, ব্যবসায়ী নেতা ও সাংবাদিকরা রয়েছেন।

মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তাদের মধ্যে রয়েছেন পেন্টাগন মুখপাত্র জন কিরবি ও ডেপুটি প্রতিরক্ষামন্ত্রী ক্যাথলিন হিকস। কানাডার নাগরিকদের নামের তালিকার সামনের দিকে রয়েছেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর যোগাযোগ বিষয়ক পরিচালক হিসেবে দায়িত্ব পালন করা ক্যামেরন আহমেদ এবং কানাডার স্পেশাল অপারেশনস ফোর্সেস কমান্ডার স্টিভ বইভিন।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, এ দুই দেশের ‘রাশিয়াবিদ্বেষী’ নীতিমালা প্রণয়নে জড়িত লোকজনদের এ তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে।

রাশিয়া এর আগে ফেসবুক ও ইনস্টাগ্রাম নিষিদ্ধ করে, যা জুকারবার্গের মেটা সাম্রাজ্রের অংশ। মস্কো এ দুই সামাজিক যোগাযোগমাধ্যমকে ‘চরমপন্থী’ সংস্থা হিসেবে অভিহিত করেছে।

এএফপি

মন্তব্য

Beta version