-->
শিরোনাম

শ্রীলঙ্কা সংকট: শৃঙ্খলা ভঙ্গকারীদের দেখামাত্র গুলি করার নির্দেশ

আন্তর্জাতিক ডেস্ক
শ্রীলঙ্কা সংকট: শৃঙ্খলা ভঙ্গকারীদের দেখামাত্র গুলি করার নির্দেশ
শ্রীলঙ্কায় গণবিক্ষোভ অব্যাহত রয়েছে

শ্রীলঙ্কায় গণবিক্ষোভ অব্যাহত রয়েছে। এই বিক্ষোভে অংশ নিয়ে যারা আইন ভঙ্গ করবে তাদের ওপর নিরাপত্তাবাহিনীকে গুলি করার নির্দেশ দিয়েছে দেশটির কর্তৃপক্ষ।

ইতিহাসের ভয়াবহ অর্থনৈতিক সঙ্কটের মুখে পড়েছে শ্রীলঙ্কা। বিক্ষোভকারীরা এখন প্রেসিডেন্ট গোটাবায়ে রাজাপাকসের পদত্যাগ দাবী করছে। সোমবার ব্যাপক বিক্ষোভ-সহিংসতার মুখে তার ভাই প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে পদত্যাগ করেন। কিন্তু এই পদত্যাগ দেশটিকে শান্ত করতে ব্যর্থ হয়। এখনো বিক্ষোভ চলমান রয়েছে।

এরই প্রেক্ষিতে মঙ্গলবার সৈন্যদের যারা সাধারণ মানুষের জিনিস লুট করবে অথবা জীবনের ক্ষতি করবে তাদের গুলি করার নির্দেশ দেয় দেশটির সরকার। দেশটির রাজধানী কলোম্বোর রাস্তায় দশ হাজারের বেশি সেনাবাহিনী, নৌবাহিনী এবং বিমান বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। রাস্তায় তাদের অবস্থান সত্ত্বেও শহরটির শীর্ষস্থানীয় একজন পুলিশ কর্মকর্তা মঙ্গলবার বিকেলে বিক্ষোভকারীদের হামলার মুখে পড়েন।

সেনাবাহিনী বিক্ষোভকারীদের পুলিশের হাতে তুলে দেওয়ার আগে ২৪ ঘণ্টা পর্যন্ত আটকে রাখতে পারে। ব্যক্তিগত যানবাহন সহ ব্যক্তিগত সম্পত্তি জোর করে তল্লাশি করা যেতে পারে, মঙ্গলবার একটি গেজেট বিজ্ঞপ্তিতে এমনটাই জানিয়েছে সরকার।

জরুরি অবস্থার অপব্যবহারের সম্ভাবনা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন বিশেষজ্ঞদের একাংশ।

পুলিশ বলছে এখন পর্যন্ত আট জন নিহত হয়েছে।

রাজধানীর প্রধান হাসপাতালের কর্তৃপক্ষ জানায়, সোমবারের পর থেকে দুইশো'র বেশি মানুষ আহত হয়েছে। 

এদিকে দেশজুড়ে চলা কারফিউ বৃহস্পতিবার পর্যন্ত বাড়ানো হয়েছে। সরকার চাইছে এর মধ্যে দেশটিতে সহিংসতার অবসান হোক।

প্রসঙ্গত, ১৯৪৮ সালে স্বাধীন হওয়ার পর সবচেয়ে মারাত্মক অর্থনৈতিক সংকটের মধ্যে রয়েছে শ্রীলঙ্কা। মানুষের জীবনযাত্রার ব্যয়ভার অনেক বেড়ে গেছে। মানুষ হয়ে পড়েছে বিক্ষুব্ধ। জরুরি আর্থিক সহায়তার আবেদন জানিয়েছে সরকার।

সূত্র : বিবিসি, এনডিটিভি, নিউজ এইটিন

মন্তব্য

Beta version