-->
শিরোনাম

গ্রিসের ২ তেল ট্যাংকার আটক করল ইরান

আন্তর্জাতিক ডেস্ক
গ্রিসের ২ তেল ট্যাংকার আটক করল ইরান
আটক দুই গ্রিক তেল ট্যাংকার

পারস্য উপসাগর থেকে গ্রিসের দুটি তেল ট্যাংকার আটক করেছে ইরান। আইন লঙ্ঘনের অভিযোগে ট্যাংকার দুটি আটক করেছে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি)।

গ্রিস তার পানিসীমা থেকে একটি ইরানি তেল ট্যাংকার আটক করার কয়েক দিনের মাথায় দেশটির দু’টি তেল ট্যাংকার আটক করল ইরান।

শনিবার (২৮ মে) ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি এক বিবৃতিতে জানিয়েছে, এই বাহিনীর নৌশাখা আইন লঙ্ঘনের অপরাধে পারস্য উপসাগর থেকে গ্রিসের দুটি তেল ট্যাংকার আটক করেছে।

এদিকে পারস্য উপসাগর থেকে গ্রিসের দু’টি তেল ট্যাংকার আটকের সত্যতা নিশ্চিত করেছে এথেন্স। গ্রিস বলেছে, শুক্রবার ইরানের নৌবাহিনীর হেলিকপ্টার থেকে ট্যাংকার দুটিতে সৈন্য নামানো হয় এবং তারা ট্যাংকারগুলোকে ইরান উপকূলে নিয়ে যায়।

শুক্রবার ইরানের বার্তা সংস্থা নূর নিউজ জানায়, গ্রিসের হাতে ইরানি তেল ট্যাংকার আটকের বিরুদ্ধে ‘শাস্তিমূলক ব্যবস্থা’ নেবে তেহরান। অবশ্য কী ধরনের শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হতে পারে সে সম্পর্কে ইরানের সর্বোচ্চ জাতীয় নিরাপত্তা পরিষদের সঙ্গে সংশ্লিষ্ট বার্তা সংস্থাটি কোনো ইঙ্গিত দেয়নি।

গ্রিক সরকার ইরানি তেল ট্যাংকার আটক করার পর তেহরানে নিযুক্ত গ্রিসের রাষ্ট্রদূতকে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করে এ ঘটনার প্রতিবাদ জানানো হয়। ইরানের পক্ষ থেকে ট্যাংকারটিকে নির্বিঘ্নে ছেড়ে দেয়ারও আহ্বান জানানো হয়।

তেহরানে নিযুক্ত সুইস রাষ্ট্রদূতকেও ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করা হয়। এ সময় গ্রিক উপকূল থেকে ইরানি তেল চুরি করে যুক্তরাষ্ট্রে নিয়ে যাওয়ার প্রতিবাদ জানানো হয়। 

সূত্র: ওয়াশিংটন পোষ্ট

মন্তব্য

Beta version