-->

এবার ডেনমার্কে গ্যাস সরবরাহ বন্ধ করছে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক
এবার ডেনমার্কে গ্যাস সরবরাহ বন্ধ করছে রাশিয়া
ছবি: সংগৃহীত

রুবলে দাম না দেওয়ার জন্য এর আগে পোল্যান্ডে গ্যাস সরবরাহ বন্ধ করেছিল রাশিয়া। এবার ডেনমার্কে গ্যাস সরবরাহ বন্ধ করা হচ্ছে। রাশিয়া ডেনমার্ককে জানিয়েছিল, তাদের রুবলে গ্যাসের দাম দিতে হবে। কিন্তু ডেনমার্ক তাতে রাজি হয়নি। এরপরেই এমন সিদ্ধান্ত নিয়েছে রাশিয়া।

ডেনমার্কের একটি প্রাকৃতিক গ্যাসের ফার্ম জানিয়েছে, রাশিয়া ইতিমধ্যেই গ্যাস সরবরাহ বন্ধ করে দিয়েছে।

সংস্থাটি জানিয়েছে, এখন তাদের কাছে যে পরিমাণ গ্যাস সঞ্চিত আছে, তাতে সাধারণ মানুষের অসুবিধা হওয়ার কথা নয়। তারা কোনোভাবেই রাশিয়ার দাবি মেনে নেবে না।

গ্যাসপ্রোমের পরিস্থিতি

রাশিয়ার গ্যাস সংস্থা জানিয়েছে, সোভিয়েত ইউনিয়নের অন্তর্গত যে দেশগুলি ছিল, সেগুলি বাদ দিলে বাকি ইউরোপে তাদের গ্যাস সরবরাহ কমেছে প্রায় ২৭ শতাংশ।

গত জানুয়ারি থেকে মে মাসের মধ্যে ক্রমশ গ্যাস সরবরাহ কমেছে বলে তারা জানিয়েছে। এর ফলে তাদের বেশ খানিকটা ক্ষতির সম্মুখিন হতে হয়েছে বলেও সংস্থাটি জানিয়েছে।

পোল্যান্ড, বুলগেরিয়ার মতো দেশে রাশিয়ার গ্যাস সম্পূর্ণ বন্ধ। ডেনমার্কেও এবার তারা গ্যাস দেয়া বন্ধ করল।

নতুন গ্যাসভান্ডারের সন্ধানে

জার্মানি এবং নেদারল্যান্ডস নতুন একটি গ্যাস ফিল্ডের সন্ধান শুরু করেছে। উত্তর সাগরে অবস্থিত সেই গ্যাস ফিল্ডটি থেকে গ্যাস নেওয়া গেলে রাশিয়ার উপর ইউরোপের নির্ভরতা অনেকটাই কমবে বলে মনে করা হচ্ছে।

নেদারল্যান্ডসের সরকার জানিয়েছে, নেদারল্যান্ডস এবং জার্মানির সীমান্ত থেকে উত্তর সাগরের ভিতরে ১০ নটিক্যাল মাইল, অর্থাৎ, ১৯ কিলোমিটার গেলে সমুদ্রের নীচে একটি বিরাট মাপের গ্যাস ফিল্ড আছে। নেদারল্যান্ডসের সরকার ইতিমধ্যে ওই ফিল্ডটি থেকে গ্যাস তোলার পরিকল্পনা করার সবুজ সংকেত দিয়েছে। তবে জার্মানির লোয়ার স্যাক্সনি রাজ্য এখনো সরকারকে সবুজ সংকেত দেয়নি। তার কারণ, ওই ফিল্ড থেকে গ্যাস তুললে পরিবেশের ক্ষতি হতে পারে। বস্তুত, সে কারণেই এতদিন সেখান থেকে গ্যাস তোলা হয়নি। কিন্তু পরিবর্তিত পরিস্থিতিতে ওই ফিল্ডটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।

সূত্র: ডয়েচে ভেলে

মন্তব্য

Beta version