-->
শিরোনাম

সার কিনতে ভারতের কাছে ঋণ চাইল শ্রীলঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক
সার কিনতে ভারতের কাছে ঋণ চাইল শ্রীলঙ্কা
আর্থিক সংকটে পড়েছে শ্রীলঙ্কা (ফাইল ছবি)

আর্থিক সংকটে পড়েছে শ্রীলঙ্কা। তীব্র খাদ্য সংকটও চলছে। নাগরিকদের বাড়িতে আলো জ্বালানোর মতো বিদ্যুৎ নেই। নেই গৃহস্থের রান্না করার গ্যাস। অন্যদিকে টাকা থাকলেও বাজারে মিলছে না পণ্য। গাড়ি-বাড়ির মালিকও খাদ্যের অভাবে একবেলা খেয়ে দিন কাটাচ্ছে। এই অবস্থায় কয়েকদিন আগেই শ্রীলঙ্কাকে ৭০ কোটি মার্কিন ডলার অর্থ সাহায্যের কথা ঘোষণা করেছিল বিশ্ব ব্যাংক। তাতেও সুরাহা হবে না পরিস্থিতি। ফলে এবার সরাসরি ভারতের কাছে অর্থ সাহায্য চাইল দেশটি। এবার সার কেনার জন্য ভারতের কাছে ৫ কোটি মার্কিন ডলার সাহায্য চেয়েছে দ্বীপরাষ্ট্রটি।

ভারতের কাছে যে শ্রীলঙ্কা অর্থ সাহায্য চেয়েছে তা মঙ্গলবার জানিয়েছেন সে দেশের এক প্রশাসনিক কর্মকর্তা। ইতোমধ্যে শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিংহে জানিয়েছেন, দেশে খাদ্য সংকট দেখা দিতে পারে। এমনকি পরিস্থিতি সামাল দিতে খাদ্যশস্য কেনার মতো ক্ষমতা নেই সরকারের। বৈদেশিক ঋণের চাপে জর্জরিত দেশের কোষাগার কার্যত শূন্য। এখনই সার কেনা না হলে ফসল ফলনে বড় প্রভাব পড়বে, যার ফলে খাদ্যসংকট আরও বাড়বে।

এ অবস্থা থেকে পরিত্রাণ পেতেই ভারতের কাছে ৫ কোটি মার্কিন ডলার অর্থ সাহায্য চেয়েছে শ্রীলঙ্কা।

সূত্রের খবর, সে দেশে চাষের জন্য ইউরিয়া সারের প্রয়োজন। আগের প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে দেশে রাসায়নিক সারের ওপর নিষেধাজ্ঞা জারি করলেও এই মুহূর্তে সংকটমুক্তির জন্য সার প্রয়োজন, যাতে দ্রুত ফসল ফলানো যায়। না হলে আগামী ছয় মাসের মধ্যে খাদ্যসংকট চরম আকার ধারণ করতে পারে। বলা হচ্ছে, রাজাপাকসের সিদ্ধান্তের কারণে দেশে ৫০ শতাংশ ফলনের ক্ষতি হয়েছে।

জানা গেছে, শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর প্রস্তাবে ক্যাবিনেট মন্ত্রীরা রাজি হওয়ার পরেই ভারতের কাছে আর্থিক সাহায্য চাওয়া হয়েছে। শ্রীলঙ্কার সূত্রের দাবি, ভারত ইতোমধ্যে ৫ কোটি ডলার ঋণ দিতে রাজি হয়েছে।

 

মন্তব্য

Beta version