-->
শিরোনাম

নিজেকে পিটার দ্য গ্রেট'র সঙ্গে তুলনা পুতিনের!

আন্তর্জাতিক ডেস্ক
নিজেকে পিটার দ্য গ্রেট'র সঙ্গে তুলনা পুতিনের!
রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ( ইনসেটে পিটার দ্য গ্রেট)

বৃহস্পতিবার (৯ জুন) পিটার দ্য গ্রেট এর ৩৫০তম জন্মবার্ষিকী উদযাপিত হয়েছে রাশিয়ায়। রাশিয়ার এই বিখ্যাত সম্রাট এক সময় বিশাল অঞ্চল দখল করেছিলেন। নিজেকে পরাক্রমশালী সম্রাট পিটার দ্য গ্রেট’র সঙ্গে তুলনা করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

পুতিন তার বর্তমান কর্মকাণ্ডকে পিটার দ্য গ্রেট এর সুইডেনের বিরুদ্ধে ১৮ শতকের যুদ্ধের সময় বাল্টিক উপকূল জয়ের সাথে তুলনা করেছেন। রাশিয়ার তরুণ উদ্যোক্তাদের সঙ্গে সাক্ষাতের সময় এই মন্তব্য করেন তিনি।

রাশিয়ার সাবেক জার সম্রাট পিটার দ্য গ্রেট’র ৩৫০তম জন্মবার্ষিকীকে উৎসর্গ করে বৃহস্পতিবার মস্কোতে আয়োজিত একটি প্রদর্শনীর অনুষ্ঠান পরিদর্শন করেন ভ্লাদিমির পুতিন।

এ সময় ভ্লাদিমির পুতিন বলেন, পিটার দ্য গ্রেট সুইডেনের সঙ্গে যুদ্ধ করে কারও কাছ থেকে কিছু দখল করেননি। তিনি ফিরিয়ে এনেছিলেন।

পুতিন বলেন, পিটার দ্য গ্রেট যখন সেন্ট পিটার্সবার্গ প্রতিষ্ঠা করেছিলেন এবং এটিকে রাশিয়ার রাজধানী ঘোষণা করেছিলেন তখন ইউরোপের কোনো দেশই এই অঞ্চলটিকে রাশিয়ার অন্তর্গত বলে স্বীকৃতি দেয়নি। সবাই এটিকে সুইডেনের অংশ বলে মনে করত। কিন্তু অনাদিকাল থেকে ফিনো-ইউগ্রিক জনগণের পাশাপাশি স্লাভরা এখানে বসবাস করত।

তিনি বলেন, আমাদের দায়িত্ব নিজেদেরকে শক্তিশালী করা। আমাদের দেশের ইতিহাসে এমন সময় এসেছে যখন আমরা পিছু হটতে বাধ্য হয়েছি, কিন্তু সেটি শুধুমাত্র আমাদের শক্তি ফিরে পেতে এবং আরও এগিয়ে যাওয়ার জন্য।

প্রসঙ্গত, পিটার দ্য গ্রেট ১৬৭২ সালের ৯ জুন মস্কোতে জন্মগ্রহণ করেন। ক্ষমতায় আসার পর তিনি প্রথমে জার এবং তারপর ১৬৮২ সাল থেকে ১৭২৫ সালে মৃত্যুর আগ পর্যন্ত সম্রাট হিসাবে সমগ্র রাশিয়া শাসন করেছিলেন। ১৭০০ সাল থেকে ১৭২১ পর্যন্ত হওয়া গ্রেট নর্দার্ন যুদ্ধে মস্কোর কাছে সুইডেনের পরাজয় রাশিয়াকে বাল্টিক সাগর অঞ্চলে নেতৃস্থানীয় শক্তিতে পরিণত করে। এর ফলে ইউরোপের গুরুত্বপূর্ণ দেশ তথা শক্তি হিসেবে আবির্ভূত হয় রাশিয়া।

সূত্র : ডয়েচে ভেলে, এএফপি

মন্তব্য

Beta version