-->
শিরোনাম

'দোনেৎস্কে রুশপন্থী যোদ্ধাদের অর্ধেকের বেশিই হতাহত'

আন্তর্জাতিক ডেস্ক
'দোনেৎস্কে রুশপন্থী যোদ্ধাদের অর্ধেকের বেশিই হতাহত'
ফাইল ছবি

ইউক্রেন যুদ্ধে দোনেৎস্ক (ডিপিআর) অঞ্চলের রুশপন্থী যোদ্ধাদের অর্ধেকের বেশিই হতাহত হয়েছেন। এমনটাই দাবি করছেন বৃটিশ গোয়েন্দারা। বুধবার প্রকাশিত এক গোয়েন্দা রিপোর্টে ব্রিটেন দাবি করেছে, দোনেৎস্কে রুশপন্থী যোদ্ধাদের ৫৫ শতাংশ হয় নিহত হয়েছেন, না হয় আহত হয়েছেন।

জেরুজালেম পোস্টের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

গত ১৬ জুন ডিপিআর জানিয়েছিল, তাদের মোট ২ হাজার ১২৮ সেনা নিহত হয়েছেন এবং ৮ হাজার ৮৯৭ জন আহত হয়েছেন। এখান থেকেই ডনবাস অঞ্চলে যুদ্ধের ভয়াবহতা সম্পর্কে ধারণা পাওয়া যায়। উভয় পক্ষই ব্যাপক সংখ্যক সেনা হারাচ্ছে। এর সঠিক সংখ্যা জানা প্রায় অসম্ভব।

ব্রিটেন দাবি করেছে, ডিপিআর যোদ্ধাদেরকে পুরোনো অস্ত্র দিয়ে যুদ্ধ করতে হচ্ছে। তাদের সরঞ্জামগুলো প্রায় সবই সোভিয়েত আমলের।

তবে ডনবাস অঞ্চলে বড় সফলতা পাচ্ছে রাশিয়া। এরইমধ্যে অঞ্চলটির প্রায় পুরোটাই রুশ নিয়ন্ত্রণে চলে এসেছে। মারিউপোল ও সেভেরোদনেতস্কের মতো গুরুত্বপূর্ণ শহরগুলো দখলে নিয়েছে। এখন সেভেরোদনেতস্কের আশপাশের অঞ্চল দখলের চেষ্টা করছে রুশ বাহিনী।

রাশিয়া তার রিজার্ভে থাকা সেনাদের ডনবাসে নামানোর জন্য প্রস্তুত করছে। ডনবাস দখল করেই রাশিয়া থেমে যাবে সেই সম্ভাবনাও দিন দিন কমে আসছে। এরইমধ্যে ডনবাসের বাইরে বেশ কিছু এলাকায় রুশ বাহিনীকে অগ্রসর হতে দেখা গেছে।

মন্তব্য

Beta version