-->
শিরোনাম

প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে নতুন জোট গঠন করল যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক
প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে নতুন জোট গঠন করল যুক্তরাষ্ট্র
৪টি দেশ নিয়ে পার্টনার্স অব ব্লু প্যাসিফিক (পিবিপি) নামের নতুন একটি জোট গঠন করেছে যুক্তরাষ্ট্র (৪টি দেশ নিয়ে পার্টনার্স অব ব্লু প্যাসিফিক (পিবিপি) নামের নতুন একটি জোট গঠন করেছে যুক্তরাষ্ট্র (ছবি: এপি)

৪টি দেশ নিয়ে পার্টনার্স অব ব্লু প্যাসিফিক (পিবিপি) নামের নতুন একটি জোট গঠন করেছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্র ব্যতীত এই জোটের অপর চার দেশ হলো-অস্ট্রেলিয়া, জাপান, নিউজিল্যান্ড এবং যুক্তরাজ্য।

প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চীনের ক্রমবার্ধমান প্রভাব ঠেকানো ও নিজেদের অবস্থান আরও শক্ত করতে এ জোট গঠন করেছে মার্কিন সরকার।

শুক্রবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের কার্যালয় হোয়াইট হাউসের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, নিজেদের মধ্যে অর্থনীতি, কূটনীতি ও প্রতিরক্ষা সম্পর্কিত বিভিন্ন ইস্যুতে সহযোগিতামূলক সম্পর্ক আরও দৃঢ় করতে ৫ রাষ্ট্র পিবিপি গঠন করেছে।

হোয়াইট হাউসের বিবৃতিতে বলা হয়, প্রশান্ত মহাসাগর অঞ্চলে বসবাসরত লোকজনের সার্বিক উন্নতির জন্যই আমরা একত্রিত হয়েছি। প্রশান্ত মাহসাগর অঞ্চলের আঞ্চলিক বৈশিষ্ট, সার্বভৌমত্ব, স্বচ্ছতা, জবাবদিহিতার প্রতি শ্রদ্ধাশীল এবং এই অঞ্চলকে নেতৃত্ব দিতে সক্ষম একটি জোট করার ব্যাপারে আমরা একমত।

তবে প্রকাশ্যে ‘সার্বিক উন্নতি’র কথা বললেও এই জোট গঠন করার মূল কারণ যে চীনকে ঠেকানো-তার ইঙ্গিত পাওয়া গেছে হোয়াইট হাউসের ইন্দো-প্রশান্ত অঞ্চলের সমন্বয়ক কার্ট ক্যাম্পবেলের কথায়।

তিনি বলেন, কূটনৈতিক প্রভাবের বিচারে ইন্দো-প্রশান্ত অঞ্চলে অন্য যে কোনো রাষ্ট্রের চেয়ে যুক্তরাষ্ট্রের অবস্থা সুবিধাজনক; কিন্তু এতদিন কোনো মার্কিন সরকার ওই অঞ্চলে বিশেষ মনোযোগ দেয়নি।

ক্যাম্পবেল বলেন, অঞ্চলটি কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ এবং দিন দিন সেখানে চীনের প্রভাব বাড়ছে। এটি ঠেকানোর জন্যই এই জোট গঠনের পদক্ষেপ নিয়েছি আমরা।

সূত্র: রয়টার্স

মন্তব্য

Beta version