-->
রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ৭ মাস

ইউক্রেনের ১১৬০০০ বর্গকিলোমিটার দখল করেছে রাশিয়া

নিজস্ব প্রতিবেদক
ইউক্রেনের ১১৬০০০ বর্গকিলোমিটার দখল করেছে রাশিয়া

ঢাকা: ২৪ ফেব্রুয়ারি থেকে টানা ৭ মাসের যুদ্ধে রাশিয়া ইউক্রেনের সোয়া লাখ (১ লাখ ১৬ হাজার বর্গকিলোমিটার) এলাকা দখলে নিয়েছে বলে জানিয়েছে- ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অফ ওয়ার (আইএসডব্লিউ)। আন্তর্জাতিক গণমাধ্যম সিএনএন সংস্থাটির বরাত দিয়ে জানিয়েছে, যুদ্ধের প্রথম পাঁচ দিনে রাশিয়া এবং তার মিলিশিয়া মিত্ররা ইউক্রেনের প্রায় ১ লাখ ১৯ হাজার বর্গকিলোমিটার এলাকা নিয়ন্ত্রণ নিলেও সর্বশেষ ৩১ সেপ্টেম্বর ইউক্রেনের চারটি অঞ্চল রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার মধ্যে দিয়ে এর পরিমান দাড়িয়েছে ১ লাখ ১৬ হাজার বর্গকিলোমিটার।

 

সূত্র জানিয়েছে- ইউক্রেনে রাশিয়ান বাহিনী উত্তর, দক্ষিণ এবং পূর্ব দিক থেকে আক্রমণ করেছিল। তবে সর্বশেষ ইউক্রেনিয় বাহিনী দখল করা অঞ্চলের ৪২ হাজার বর্গকিলোমিটার এলাকা উদ্ধারে সক্ষম হয়। যা সুইজারল্যান্ডের আয়তনের সমান।

 

আইএসডব্লিউ তথ্য মতে- আগ্রাসনের এক মাসেরও কম সময়ে, রাশিয়া ইউক্রেনের এক চতুর্থাংশেরও বেশি (২৭ শতাংশ) দখল করেছিল। এতে উত্তরের চেরনোবিল অঞ্চল এবং রাজধানি কিয়েবের কাছে পৌঁছে গিয়েছিল রাশিয়া বাহিনী। একই সময়ে দক্ষিণের বিশাল অংশ দখল করে নিয়েছিল। বিশেষ করে কৃষি সমৃদ্ধ খেরসন অঞ্চল দখলে নেয় রাশিয়া।

 

কিন্তু ৮ এপ্রিলের দিকে রাশিয়ান তাদের আক্রম উত্তর অঞ্চল থেকে সরিয়ে পূর্বে অঞ্চলের দিকে নিয়ে যায়। এই সময় তারা দখল করা ৪০ শতাংশ এলাকা ছেড়ে দিয়েছিল।

 

তবে একই সময়ে ইউক্রেন বাহিনী তাদের চেরনিহিভ এবং সুমি অঞ্চল ছেড়ে যায়। এছাড়া ডনবাসে এবং মারিউপোলে ইউক্রেনীয় প্রতিরোধকে পরাস্ত করার জন্য একটি নতুন আক্রমণের পরিকল্পনা করেছিল রাশিয়া।

 

আইএসডব্লিউ’র তথ্য বিশ্লেষণ দেখা গেছে- আগস্টের মধ্যে, রাশিয়ার সফলতা খুব কম ছিল। তবে এই যুদ্ধে ইউক্রেনের সবচেয়ে উল্লেখযোগ্য কৌশলগত ক্ষতি ছিল মারিউপোল শহরের নিয়ন্ত্রণ হারানো। যেখানে চূড়ান্ত প্রতিরোধের মধ্যেও মে মাসের শেষের দিকে আজভস্টাল স্টিল কারখানা পতন হয়েছিল। এসময় রাশিয়ান বাহিনী এবং তাদের মিত্ররাও লুহানস্কের সেভেরোডোনেটস্ক এবং লাইসিচানস্ক শহরগুলির নিয়ন্ত্রণ নিয়েছিল, তবে শহরগুলিতে কয়েক সপ্তাহ ধরে ব্যাপক গোলাবর্ষণের পরেই তা নিয়ন্ত্রণে নিয়েছিল রাশিয়া।

 

ইউক্রেনীয় পাল্টা আক্রমণ

 

সেপ্টেম্বরের শুরুতে, উত্তর-পূর্বাঞ্চলে হঠাৎ ইউক্রেনের পাল্টা আক্রমণ রুশ বাহিনীকে খারকিভ অঞ্চলে বিস্তৃত ৫০ কিলোমিটারের বেশি এলাকা থেকে পিছু হটে। ১১ সেপ্টেম্বর, ইউক্রেনীয় সেনাবাহিনী রাতারাতি ৪ হাজার বর্গ কিলোমিটার পুনরায় দখল করে, আইএসডব্লিউ-এর মতে, একদিনে সবচেয়ে বড় ভূমি পুনরুদ্ধার করতে সক্ষম হয় ইউক্রেন।

 

এর ফলে মাত্র এক সপ্তাহে, ইউক্রেন আগের পাঁচ মাসে রুশ বাহিনী যতটা ভূখণ্ড দখল করেছিল তার চেয়ে বেশি এলাকা পুনরুদ্ধার করে। এতে দক্ষিণে জাপোরিঝিয়া এবং খেরসনে ইউক্রেনীয়দের আরও অগ্রগতি লাভ করে।

 

সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে- সেপ্টেম্বরের শেষ সপ্তাহ পর্যন্ত, রাশিয়ান বাহিনী আগস্টের শেষের তুলনায় ৯ হাজার বর্গকিলোমিটারের বেশি এলাকা থেকে পিছু হটে। ইউক্রেনের সাম্প্রতিক সাফল্য সত্ত্বেও রাশিয়া এখনও প্রায় ১ লাখ ১৬ হাজার বর্গকিলোমিটার এলাকা নিয়ন্ত্রণে রেখেছে। যা সব মিলিয়ে মোটামুটি বুলগেরিয়া বা পেনসিলভানিয়া রাজ্যের সমান হবে।

 

এর মধ্যে গতকাল শুক্রবার (৩১ সেপ্টেম্বর) রাশিয়ার সঙ্গে সংযুক্ত করা হয়েছে ইউক্রেনের চারটি অঞ্চলকে। এ পরিস্থিতিতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি শুক্রবার তার জনগণকে প্রতিশ্রুতি দিয়েছেন- ইউক্রেনের দখল হওয়া ‘পুরো ভূখণ্ড’ মুক্ত করা হবে। রাশিয়ার দখলদারিত্ব প্রতিহত করা হবে।

 

ভোরের আকাশ/জেএস/

মন্তব্য

Beta version