-->
শিরোনাম

বিজয়ী হয়েও প্রেসিডেন্ট হওয়া অনিশ্চিত ব্রাজিলের লুলা

আন্তর্জাতিক ডেস্ক
বিজয়ী হয়েও প্রেসিডেন্ট হওয়া অনিশ্চিত ব্রাজিলের লুলা

ঢাকা: দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে অনুষ্ঠিত হওয়া জাতীয় নির্বাচনে অল্প ব্যবধানে বিজয়ী হয়েও প্রেসিডেন্ট হতে পারছেন না দেশটির সাবেক বামপন্থী প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা। নির্বাচনে ৪৮ দশমিক ৩ শতাংশ ভোট পেয়েছেন তিনি। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি ডানপন্থি বর্তমান প্রেসিডেন্ট জইর বলসোনারো পেয়েছেন ৪৩ দশমিক ৩ শতাংশ ভোট। ফলে ব্রাজিলের পরবর্তী প্রেসিডেন্ট কে হবেন তা’ নির্ধারন করতে ভোটারদের আবারও ভোট কেন্দ্রে যেতে হবে। এজন্য আগামী ৩০ অক্টোবর দ্বিতীয় দফায় ভোট গ্রহণের দিন ঠিক করেছে নির্বাচন কমিশন। ৩০ অক্টোবর দ্বিতীয় দফা ভোটে শুধু এই দুই প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন। খবর সিএনএন, আল-জাজিরা।

 

নিয়মানুয়ায়ী নির্বাচনে ৫০ শতাংশ ভোট পেতে হয়। গতকাল রোববার অনুষ্ঠিত নির্বাচনে কোনো প্রার্থীই ৫০ শতাংশ ভোট পাননি। চূড়ান্ত বিজয়ের জন্য আবারও প্রচার-যুদ্ধে নামবেন ৬৭ বছর বয়সী বলসোনারো আর ৭৬ বছর বয়সী লুলা।

 

খবরে বলা হচ্ছে- নির্বাচন পূর্ব জরিপে লুলার জয় নিশ্চিত ধরা হলেও পূর্বাভাসের চেয়েও ভালো প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলেছেন বর্তমান প্রেসিডেন্ট জইর।

 

দেশটির নির্বাচন পরিচালা সংস্থার দেওয়া তথ্য মতে- ৯৯ শতাংশের বেশি কেন্দ্রের ভোট গণনার পর লুলা পেয়েছেন ৪৮ দশমিক ৩ শতাংশ ভোট। বলসোনারো পেয়েছেন ৪৩ দশমিক ৩ শতাংশ।

 

নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতা করা লুলা ২০০৩ থেকে ২০১০ সাল নাগাদ প্রেসিডেন্ট ছিলেন। তবে দুর্নীতির অভিযোগ ওঠায় তার ভাবমূর্তি ক্ষুণ্ন হয়।

 

এদিকে ভোটে পিছিয়ে থাকার পরও বলসোনারো শিবিরে ছিল উৎসবের আমেজ বইছে। অন্যদিকে প্রথম দফার ভোটেই জয় নিশ্চিত করতে না পেরে কিছুটা হতাশ লুলার সমর্থকেরা।

 

ভোরের আকাশ/জেএস/

মন্তব্য

Beta version