-->
শিরোনাম

ইমরান খান গ্রেপ্তার

আন্তর্জাতিক ডেস্ক
ইমরান খান গ্রেপ্তার

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পিটিআই নেতা ইমরান খানকে ইসলামাবাদ হাইকোর্টের বাইরে থেকে গ্রেপ্তার করা হয়েছে। মঙ্গলবার পাকিস্তানের সংবাদমাধ্যম ডন এই তথ্য জানিয়েছে।

 

অপর পাকিস্তানি সংবাদমাধ্যম জিও নিউজ জানায়, সাবেক প্রধানমন্ত্রী ইমরানকে আল-কাদির ট্রাস্ট মামলায় গ্রেপ্তার করা হয়েছে। তিনি তার বিরুদ্ধে দায়ের করা বেশ কয়েকটি মামলার জামিন নিতে ইসলামাবাদ হাইকোর্টে গিয়েছিলেন। সেসময় তাকে গ্রেপ্তার করা হয়।

 

সংবাদমাধ্যম ডন জানায়, ইমরান খান ২ মামলার জামিন চাইতে ইসলামাবাদ হাইকোর্টে গিয়েছিলেন। তারপর সেখান থেকে তাকে ফেডারেল সরকারের আধা সামরিক বাহিনী তাকে তুলে নিয়ে যায়।

 

পিটিআই আইনজীবী ফয়সাল চৌধুরী সংবাদমাধ্যমটিকে জানান, ইসলামাবাদ হাইকোর্টের প্রধান বিচারপতি আমির ফারুক ১৫ মিনিটের মধ্যে ইসলামাবাদ পুলিশ প্রধান, স্বরাষ্ট্রসচিব ও অতিরিক্ত অ্যাটর্নি জেনারেলকে আদালতে আসতে বলেন।

 

প্রধান বিচারপতি তাদের উদ্দেশে বলেন, 'আদালতে আসুন এবং আমাদের বলুন ইমরান খানকে কেন ও কোন মামলায় গ্রেপ্তার করা হয়েছে।'

 

ডনের প্রতিবেদনে বলা হয়, বার্তা সংস্থা রয়টার্সের সঙ্গে যুক্ত একজন জানিয়েছেন যে ইমরান খান ইসলামাবাদ হাইকোর্টের গেট দিয়ে ভেতরে যাওয়ার পরপরই আধা সামরিক বাহিনীর গাড়ি সেখানে ঢুকে পড়ে। এরপর গাড়িগুলো গেট আটকে রাখে।

 

ডনের প্রতিবেদনে বলা হয়, বার্তা সংস্থা রয়টার্সের সঙ্গে যুক্ত একজন জানিয়েছেন যে ইমরান খান ইসলামাবাদ হাইকোর্টের গেট দিয়ে ভেতরে যাওয়ার পরপরই আধা সামরিক বাহিনীর গাড়ি সেখানে ঢুকে পড়ে। এরপর গাড়িগুলো গেট আটকে রাখে। এতে আরও বলা হয়, ইসলামাবাদ পুলিশ এক বার্তায় পুলিশের মহাপরিচালক আকবর নাসির খানের বরাত দিয়ে জানায় যে ইমরান খানকে 'কাদির ট্রাস্ট মামলায়' গ্রেপ্তার করা হয়েছে।

 

পুলিশ প্রধান আরও বলেছেন, ইসলামাবাদের পরিস্থিতি 'স্বাভাবিক'। সেখানে ১১৪ ধারা জারি করা হয়েছে। এটি ভঙ্গ করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। ইমরানকে আটক এবং আইনজীবীদের মারধরেরর অভিযোগ করে ট্ইুট করেছেন পিটিআইয়ের ভাইস প্রেসিডেন্ট ফাওয়াদ চৌধুরী। তিনি লিখেছেন, নিরাপত্তা বাহিনীর সদস্যরা ইমরানের গাড়িবহরকে ঘিরে ধরেছিল।

 

ইমরান খানের গ্রেফতারের প্রতিবাদে তার দলের পক্ষ থেকে নির্যাতনের অভিযোগ করে দেশজুড়ে তাৎক্ষণিক বিক্ষোভের ডাক দেওয়া হয়েছে। তবে পুলিশ নির্যাতনের অভিযোগ অস্বীকার করেছে। পিটিআইয়ের আরেক নেতা আজহার মাসওয়ানি অভিযোগ করেছেন, ইমরানকে আদালতের ভেতর থেকেই তুলে নেওয়া হয়। এর প্রতিবাদে দলের পক্ষ থেকে এখনই মাঠে নামতে নেতা-কর্মীদের প্রতি আহব্বান জানিয়েছেন তারা।

 

পিটিআই নেতা মোশাররাত চিমা টুইটারে এক ভিডিও বার্তায় বলেন, “তারা এখন ইমরান খানকে নির্যাতন করছে। তারা ইমরান সাহেবকে মারধর করছে। তারা খান সাহেবকে কিছু একটা করেছে।” পিটিআইয়ের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে ইমরানের আইনজীবীর ভিডিও প্রকাশ করে লিখেছে, আদালতের সামনে তিনি ‘বাজেভাবে জখম’ হয়েছেন।

 

ইসলামামাবাদের পুলিশ জানিয়েছে, শহরে ১৪৪ ধারা জারি করা হয়েছে। তারা এটাও বলেছে, কাউকে নির্যাতন করা হয়নি। তবে ইমরান খানের গাড়ি ঘিরে রাখার কথা স্বীকার করেছে তারা। এর আগে ইমরান খানকে গ্রেপ্তারের জন্য লাহোরের জামান পার্কে তার বাসভবনে বেশ কয়েকটি অসফল অভিযান চালিয়েছিল পুলিশ। তবে সে সময় গ্রেপ্তার এড়াতে সক্ষম হন সাবেক এই প্রধানমন্ত্রী।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version