-->
শিরোনাম
নিহত ৪, গ্রেপ্তার হাজার ছাড়িয়েছে

ইমরান খান ৮ দিনের রিমান্ডে, উত্তাল পাকিস্তানে সেনা তলব

আন্তর্জাতিক ডেস্ক
ইমরান খান ৮ দিনের রিমান্ডে, উত্তাল পাকিস্তানে সেনা তলব

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের প্রধান ইমরান খানকে ৮ দিনের পুশিী হেফাজতে( রিমান্ড) নেয়া হয়েছে। দেশটির একটি বিশেষ আদালত আল-কাদির ট্রাষ্ট মামলায় এই রিমান্ড মঞ্জুর করেছে। এসময় ইমরান খানকে ন্যাশনাল অ্যাকাউন্টিবিলিটি ব্যুরোর (জাতীয় জবাবদিহি ব্যুরো-এনএবি) হেফাজতে রাখা হবে। একইসঙ্গে তোষাখানা মামলায় ইমরান খানকে অভিযুক্ত করা হয়েছে।

 

এদিকে ইমরান খানকে গ্রেপ্তারের পর দেশজুড়ে ব্যাপক সহিংসতা ছড়িয়ে পড়েছে। এ ঘটনায় সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত ৪ জন নিহত হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রনে আনতে অন্তত দুটি প্রদেশে সেনাবাহিনী তলব করা হয়েছে। পাঞ্জাব এবং খাইবার পাখতুনখোয়া প্রদেশে পরিস্থিতি সামাল দিতে সেনা নামানো হচ্ছে বলে বিবিসি জানিয়েছে। সেখানে ব্যাপক ধরপাকড় চলছে বলে বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত হয়েছে।

 

মঙ্গলবার হাজিরা দিতে রাজধানী ইসলামাবাদের হাইকোর্টে গিয়েছিলেন ইমরান খান। হাইকোর্ট চত্বর থেকে তাঁকে আধা সামরিক বাহিনী রেঞ্জার্সের সহায়তায় গ্রেপ্তার করে দেশটির ন্যাশনাল অ্যাকাউন্টিবিলিটি ব্যুরো (এনএবি)।

 

বুধবার ইমরান খানকে ইসলামাবাদের পুলিশ সদর দফতরের ভেতর এক বিশেষ আদালতে হাজির করা হয়। স্থানীয় গণমাধ্যমকে উদ্ধৃত করে এএফপি জানায়, ইমরান খানকে জিজ্ঞাসাবাদের জন্য ১৪ দিনের পুলিশি হেফাজতে রাখার আবেদন জানানো হয়। জিও টিভি জানায় , আদালতে শুনানি চলার সময় মি. খানকে তার কৌঁসুলিদের সঙ্গে কথা বলতে দেয়া হয়। রুদ্ধদ্বার আদালত কক্ষে অনুষ্ঠিত শুনানি শেষে ৮দিনের রিমান্ড মঞ্জুর করা হয়। এছাড়া পৃথক এক মামলায় তাকে অভিযুক্ত করা হয়।

 

সর্বশেষ দফা বিক্ষোভের সময় বিক্ষোভকারীরা লাহোরে এক সেনা অধিনায়কের বাড়িতে আগুন ধরিয়ে দিয়েছে। অন্যদিকে রাওয়ালপিন্ডিতে বিক্ষোভকারীরা সেনা সদর দফতরের প্রবেশ মুখ অবরোধ করেছে। ইমরান খানকে গ্রেপ্তার পর মঙ্গলবার রাত হতেই পাকিস্তানের বিভিন্ন শহরে ইমরান খানের দল পিটিআই সমর্থকদের সঙ্গে পুলিশের সংঘর্ষ চলছে। এমন অবস্থায় পাকিস্তান কেন্দ্রীয় সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেয়া বিবৃতিতে বলা হয়, পাঞ্জাব প্রাদেশিক সরকার এবং সামরিক কর্তৃপক্ষ আলোচনা করে ঠিক করবে কত সেনা সেখানে মোতায়েন করা হবে। এর আগে পাঞ্জাবের প্রাদেশিক সরকার সেনাবাহিনী মোতায়েনের অনুরোধ জানিয়ে কেন্দ্রীয় সরকারের কাছে চিঠি পাঠায়। এতে লাহোর, মুলতান, রাওয়ালপিন্ডি, ফয়সলাবাদ এবং অন্যান্য জেলা শহরে সেনা মোতায়েনের কথা বলা হয়। খাইবার পাখতুনখোয়া প্রদেশেও সেনা ডাকা হয়েছে। সেখানকার কর্তৃপক্ষ জানান, পেশাওয়ারের বিভিন্ন জায়গায় সহিংস বিক্ষোভ চলার সময় অন্তত ৩০ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

 

পুলিশ বলছে, তারা সিসিটিভি ফুটেজ দেখে দাঙ্গাকারীদের ধরার চেষ্টা করছে। পুলিশ আরও জানিয়েছে, এ পর্যন্ত দেশজুড়ে এক হাজারের বেশি মানুষকে গ্রেপ্তার করা হয়েছে।

 

আল-কাদির ট্রাস্ট মামলা কী

 

ইমরান খান ক্ষমতাচ্যুত হওয়ার পর পাকিস্তানে নতুন জোট সরকার গঠিত হয়। এই সরকার গত বছরের জুনে অভিযোগ করে, একটি শিক্ষাপ্রতিষ্ঠান নির্মাণে ইমরান খান ও তাঁর স্ত্রী তাঁদের ট্রাস্টের জন্য পাকিস্তানের অন্যতম আবাসন ব্যবসায়ী মালিক রিয়াজের কাছ থেকে কোটি কোটি রুপি মূল্যের জমি পেয়েছেন।

 

এনএবির অভিযোগ, ইমরান খানের পিটিআই সরকার আবাসন ব্যবসায়ী মালিক রিয়াজের সঙ্গে একটি চুক্তি করে, যাতে পাকিস্তানের রাষ্ট্রীয় কোষাগারের ২৩৯ মিলিয়ন ডলারের বেশি ক্ষতি হয়েছে। চুক্তিটি ছিল ‘দেওয়া-নেওয়া’ ধরনের। ২০১৯ সালের ডিসেম্বরে কালোটাকা-সম্পর্কিত এক তদন্তের জেরে যুক্তরাজ্যের ন্যাশনাল ক্রাইম এজেন্সির কাছে ২৩৯ মিলিয়ন ডলার মূল্যের সম্পদ হস্তান্তর করতে রাজি হন। যুক্তরাজ্যের এই মামলার সঙ্গে ইমরান খান ও তাঁর সরকার সরাসরি জড়িত ছিল না।

 

সাবেক এই ক্রিকেটার অভিযোগ করেছিলেন যে একজন ঊর্ধ্বতন সেনা কর্মকর্তা তাকে হত্যার ষড়যন্ত্রের সঙ্গে যুক্ত। পাকিস্তানের খুবই ক্ষমতাধর সেনাবাহিনী অবশ্য পাল্টা জবাবে এর কড়া প্রতিবাদ জানিয়েছিল।

 

ইমরান খানকে গ্রেপ্তারের প্রতিক্রিয়ায় পাকিস্তানি রুপির রেকর্ড দরপতন

 

ইমরান খানকে গ্রেপ্তারের পর মার্কিন ডলারের বিপরীতে পাকিস্তানি রুপির দরপতন হয়েছে। গতকাল দেশটির আন্তব্যাংক লেনদেনে ডলারের দর দাঁড়িয়েছে ২৯০ রুপি। এর আগে ডলারের সর্বোচ্চ দর ছিল ২৮৮ দশমিক ৪২ রুপি; অর্থাৎ রুপির মান এখন দেশটির ইতিহাসের সর্বনিম্ন পর্যায়ে।

 

পাকিস্তানের সংবাদমাধ্যম জিও নিউজের এক সংবাদে বলা হয়েছে, দুর্নীতির মামলায় দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে গ্রেপ্তার করার পরদিন আজ রুপির দরপতন হয়েছে।

 

ভোরের আকাশ/আসা

মন্তব্য

Beta version