-->

সুষ্ঠু-নিরপেক্ষ নির্বাচনে ভূমিকা রাখতে ইউরোপিয়ান পার্লামেন্টের চিঠি

আন্তর্জাতিক ডেস্ক
সুষ্ঠু-নিরপেক্ষ নির্বাচনে ভূমিকা রাখতে ইউরোপিয়ান পার্লামেন্টের চিঠি

বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানে ভূমিকা রাখতে ইউরোপিয়ান ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধানকে আহব্বান জানিয়েছেন ইউরোপিয়ান পার্লামেন্টের ছয় পার্লামেন্ট সদস্য।

 

একইসঙ্গে মানবাধিকার লঙ্ঘন বন্ধ করতে এবং চলমান রাজনৈতিক সংকটে দলগুলোর সঙ্গে আলোচনার মাধ্যমে সমাধান খুঁজে বের করার আহব্বান জানিয়েছেন তারা।

 

সোমবার ইউরোপিয়ান ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেলকে এ-সংক্রান্ত চিঠি পাঠানো হয়। চিঠিদাতারা হলেন স্টেফানেক ইভান (স্লোভাকিয়া), মাইকেলা সোজড্রোভা (চেক প্রজাতন্ত্র), আন্দ্রে কোভাতচেভ (বুলগেরিয়া), কারেন মোলচিওর (ডেনমার্ক), জাভিয়ের নার্ট (স্পেন) ও হেইডি হাউটালা (ফিনল্যান্ড)।

 

চিঠিতে উল্লেখ করা হয়, ২০০৯ সাল থেকে বাংলাদেশের বর্তমান সরকার ক্ষমতায় রয়েছে। এ সরকার বাংলাদেশের নাগরিকদের গণতান্ত্রিক অধিকার খর্ব করেছে। তারা সংবিধান প্রদত্ত মৌলিক অধিকারের প্রতি সম্মান দেখাতে ব্যর্থও হয়েছে।

 

এতে বলা হয়, ক্ষমতা সংহত করার জন্য সরকারবিরোধী রাজনৈতিক দলের নেতাকর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা করা, নির্যাতন, অপহরণ ও বিচারবহিভর্‚ত হত্যাকান্ড ঘটানো হয়েছে।

 

সাম্প্রতিক বছরগুলোয় সংবাদমাধ্যমের স্বাধীনতাসহ মতপ্রকাশের স্বাধীনতা খর্ব করা হয়েছে। বিশেষ করে ২০১৮ সালে ডিজিটাল নিরাপত্তা আইন করার পর থেকে এমনটি ঘটেছে। চিঠিতে ইউরোপিয়ান পার্লামেন্টের এ সদস্যরা বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘন নিয়ে উদ্বেগ জানান।

 

একইসঙ্গে বাংলাদেশে আসন্ন জাতীয় নির্বাচন সামনে রেখে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা ও আইনের শাসন প্রতিষ্ঠার আহব্বান জানান তারা।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version