-->

দ. কোরিয়ায় বন্যা-ভূমিধসে সেই টানেলে ১৩ মরদেহ উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক
দ. কোরিয়ায় বন্যা-ভূমিধসে সেই টানেলে ১৩ মরদেহ উদ্ধার

দক্ষিণ কোরিয়ার চেওংজু শহরে ভয়াবহ বৃষ্টিতে সৃষ্ট বন্যায় তলিয়ে যাওয়া টানেলে আটকে পড়া ১৩ যাত্রীর মরদেহ উদ্ধার হয়েছে। অক্লান্ত চেষ্টার পর ওই সুড়ঙ্গ থেকে মরদেহ বের করে আনেন উদ্ধারকর্মীরা।

 

দক্ষিণ কোরিয়ায় শনিবার ব্যাপক বৃষ্টি, পাহাড় ধস ও আকস্মিক বন্যায় গুরুত্বপূর্ণ টানেলটি প্লাবিত হয়। সেই সময় ভেতরে একটি বিদ্যুৎচালিত যাত্রীবাহী বাসসহ একাধিক গাড়ি ছিল। এতে যাত্রীও ছিলেন কয়েকজন।

 

রবিবার পানি সরিয়ে ১৩ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। ঘটনার দিন শনিবার ৯ জনকে জীবিত উদ্ধার করা হয়। ৬৮৫ মিটার টানেলটিতে ঠিক কতজন আটকা পড়েছিলেন স্পষ্ট না করলেও ১৫টি গাড়ি ছিল বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

 

কয়েকটি স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, এমন মর্মান্তিক ঘটনার আগে নদীর পানির উচ্চতা বেড়ে যাওয়ার সতর্কতা জারি করেছিল দেশটির বন্যা নিয়ন্ত্রক দফতর। অনেকে বলেছেন, ওই পরিস্থিতিতে টানেল এলাকার চারপাশে যানবাহন সরিয়ে নেওয়া উচিত ছিল।

 

প্রবল বর্ষণ ও ভারী বৃষ্টি গত এক সপ্তাহে দক্ষিণ কোরিয়াজুড়ে অন্তত ৩৯ জন প্রাণহানি হারিয়েছেন। গত মৌসুমের চেয়ে এবার বৃষ্টিপাতের পরিমাণ অনেক বেশি। পাহাড়ি ঢলে শত শত বাড়ি ঘর ক্ষতিগ্রস্ত।

 

এতে ভূমিধস, সড়ক ক্ষতিগ্রস্ত এবং বিদ্যুৎ সেবা ব্যাহত হচ্ছে; ভোগান্তিতে লাখ লাখ মানুষ। হাজার হাজার মানুষ এখনও আশ্রয়কেন্দ্রে। কোরীয় আবহাওয়া প্রশাসন আগামী বুধবার পর্যন্ত আরও বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়ে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে। সূত্র: বিবিসি

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version