-->
শিরোনাম

নেপালে ভারি বর্ষনে নিহত ২০৩ জন

খাতুন ই জান্নাত হৃদি, নেপাল প্রতিনিধি
নেপালে ভারি বর্ষনে নিহত ২০৩ জন

নেপাল পুলিশের মতে, ১০ জুন থেকে দেশে বর্ষাজনিত দুর্যোগে মৃতের সংখ্যা ২০৩ এ পৌঁছেছে। এই পরিসংখ্যান রবিবার বিকেল পর্যন্ত অতিরিক্ত ভারী বর্ষার কারণে নানান দূর্ঘটনার কারণে এসব মৃত্যু ঘটেছে। গড় অনুপাতে প্রবল বৃষ্টির কারণে প্রতিদিন দেশটিতে কোথাও না কোথাও মানুষ এর মৃত্যু হচ্ছে, এবং জনগণ নানান ভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে।

ডেপুটি ইন্সপেক্টর জেনারেল (ডিআইজি) এবং নেপাল পুলিশের মুখপাত্র ড্যান বাহাদুর কারকি জানিয়েছেন যে কাঠমান্ডু উপত্যকায় তিনজন, কোশি প্রদেশে ২৮ জন, মাধেশ প্রদেশে আটজন এবং বাগমতি প্রদেশে ৪২ জন মারা গেছেন।

গন্ডাকি প্রদেশে সর্বোচ্চ সংখ্যক প্রাণহানির রেকর্ড করা হয়েছে ৫৬, তারপরে লুম্বিনি প্রদেশে ৩৭ কর্নালি প্রদেশে ১৩ এবং সুদুরপশ্চিম প্রদেশে ১৬ জন।

কার্কি আরও জানান যে এই সময়ের মধ্যে ভূমিধস ও বন্যায় ২৫১ জন আহত হয়েছেন। তাদের মধ্যে কাঠমান্ডু উপত্যকায় ১১ জন, কোশি প্রদেশে ৩৮ জন, মাধেশ প্রদেশে ১২ জন এবং বাগমতি প্রদেশে ২৮ জন আহত হয়েছেন। এছাড়াও, গন্ডকি প্রদেশে ৪৭ জন, লুম্বিনি প্রদেশে ১৯ জন, কর্নালি প্রদেশে ৬২ জন এবং সুদুরপশ্চিম প্রদেশে ৩৪ জন আহত হয়েছেন।

নিরাপত্তা সংস্থার দ্বারা পরিচালিত উদ্ধার অভিযান এই বছর বর্ষা শুরু হওয়ার পর থেকে বিভিন্ন স্থান থেকে ২১০ জন ঝুঁকিপূর্ণ ব্যক্তির জীবন রক্ষা করেছে।তবে, ১৫৪ জন নিখোঁজ রয়েছে এবং অনুসন্ধান অভিযান চলছে, যোগ করেছেন ডিআইজি কার্কি।

পুলিশ জানায়, দুর্যোগগুলো ব্যাপকভাবে প্লাবিত হয়েছে এবং ৪০৮ টি বাড়ি, ১২৩ টি গোয়ালঘর, ৫২ টি সেতু, ছয়টি স্কুল এবং দুটি সরকারি অফিস ভবন সহ বেশ কয়েকটি অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে।

অধিকন্তু, বন্যা এবং ভূমিধসের কারণে ৯২৪ টি গবাদিপশু হারিয়েছে এবং বিপর্যয়গুলি গত দুই মাসে ৬০৪৪ টি পরিবারকে বাস্তুচ্যুত করেছে বলে পুলিশ জানিয়েছে।

 

ভোরের আকাশ/মি

মন্তব্য

Beta version