-->
শিরোনাম

ভারতের অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানায় প্রবল বৃষ্টিতে বন্যা, ২৭ মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক
ভারতের অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানায় প্রবল বৃষ্টিতে বন্যা, ২৭ মৃত্যু

ভারতের তেলেঙ্গানা ও অন্ধ্রপ্রদেশ রাজ্যে টানা দ্বিতীয় দিনের মতো ভারি বৃষ্টিতে বেশ কয়েকটি এলাকায় বন্যা ও জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে, এসব দুর্যোগে অন্তত ২৭ জনের মৃত্যু হয়েছে। শনিবার থেকে শুরু হওয়া টানা বৃষ্টি রোববারও অব্যাহত ছিল। এতে সড়ক ও রেল যোগাযোগ ব্যাহত হয়।

সোমবার অন্ধ্র প্রদেশের অন্তত ছয়টি জেলায় ভারি বৃষ্টিপাত হতে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছিল।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি জানিয়েছে, রোববার উভয় রাজ্যের নদীগুলোতে পানিবৃদ্ধি অব্যাহত ছিল। বন্যা ও পাহাড়ি ঢলে ভেসে গিয়ে তেলেঙ্গানায় অন্তত ১৫ জন ও অন্ধ্রপ্রদেশে ১২ জনের মৃত্যু হয়েছে।

বহু জায়গায় রেললাইন ডুবে যাওয়ায় কমপক্ষে ১০০ ট্রেনের যাত্রা বাতিল হয়েছে, বেশ কয়েকটি ট্রেনকে ভিন্ন গন্তব্যে পাঠিয়ে দেওয়া হয়েছে। বন্যা কবলিত এলাকাগুলো থেকে কয়েক হাজার দুর্গতকে আশ্রয়কেন্দ্রে সরিয়ে নিয়েছে জাতীয় ও রাজ্য দুর্যোগ মোকাবেলা বাহিনী।

সার্বিক পরিস্থিতি নিয়ে অন্ধ্র প্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু ও তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী রেবন্ত রেড্ডির সঙ্গে কথা বলে সবধরনের সহযোগিতার আশ্বাস দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

তেলেঙ্গানার রাজধানী হায়দ্রাবাদের বিভিন্ন অংশে জলাবদ্ধতা দেখা দেওয়ায় সোমবার স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে। এই রাজ্যের আট জেলায় ভারি থেকে অতি ভারি বৃষ্টির কারণে রেড অ্যালার্ট জারি করা হয়েছে।

তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী রেড্ডি বন্যা নিয়ে জরুরি বৈঠক করেছেন ও কর্মকর্তাদের সতর্ক থাকতে বলেছেন।সেই সঙ্গে বন্যা দুর্গত অঞ্চলে তাৎক্ষণিক ত্রাণের জন্য ব্যবস্থা নিতে বলেছেন। জরুরি কাজ ছাড়া নাগরিকদের বাইরে বের না হতে অনুরোধ করেছেন রেড্ডি।

ভোরের আকাশ/ সু

মন্তব্য

Beta version