-->
শিরোনাম

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে নিহত নেপালির সংখ্যা ৪০ জনে পৌঁছেছে

নেপাল প্রতিনিধি
রাশিয়া-ইউক্রেন যুদ্ধে নিহত নেপালির সংখ্যা ৪০ জনে পৌঁছেছে

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে রাশিয়ার পক্ষ থেকে যুদ্ধরত আরও চার নেপালি মারা গেছে, ৩০ আগস্ট পর্যন্ত মৃতের সংখ্যা ৪০-এ দাঁড়িয়েছে। মৃতদের নাম বিমল লিম্বু, বিক্রম চৌধুরী, ডোম বাহাদুর আলে এবং সুবাস থাপা। ২৪ জুন পর্যন্ত মৃতের সংখ্যা ছিল ৩৪। এর পরে, সঞ্জোগ আচার্য এবং নবীন শাহীকে মৃত বলে নিশ্চিত করা হয়েছিল, তারপর আরও চারজনের মৃত্যুর খবর পাওয়া গেছে, চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধে নিহত নেপালির সংখ্যা ৪০ এ পৌঁছেছে।

পররাষ্ট্র মন্ত্রনালয় থেকে বলা হচ্ছে, “তারা কোথা থেকে এসেছে তা এখনও নির্ধারণ করা যায়নি। যুবকদের চিহ্নিত করা গেলেও তাদের নেপাল এর ঠিকানা এখনো বের করা যায়নি”। বিস্তারিত জানার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে কাজ করা হচ্ছে। রাশিয়ান সৈন্য হিসেবে রাশিয়া-ইউক্রেন যুদ্ধে অংশগ্রহণকারী সাত নেপালির নাম প্রকাশ করা হলেও, তাদের জন্মস্থান এর জেলাগুলি এখনও চিহ্নিত করা যায়নি।

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকে, রাশিয়ান পক্ষ অবৈধভাবে নেপালিদের সেনাবাহিনীতে নিয়োগ করেছিল। ইতিমধ্যে ১৭৪ নেপালি রাশিয়া থেকে নিরাপদে দেশে ফিরেছে। পররাষ্ট্র মন্ত্রণালয় ও নেপালি দূতাবাসের যৌথ প্রচেষ্টায় তাদের দেশে ফিরিয়ে আনা হয়েছে। নেপাল সরকার নেপালিদের উদ্বেগ দূর করতে রাশিয়ার সাথে ক্রমাগত কূটনৈতিক সংলাপে নিযুক্ত রয়েছে।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় প্রশ্নের উত্তর দেওয়ার সময় প্রতিরক্ষা মন্ত্রলায়ের কাছে ক্রমাগত পিছিয়েছে। পররাষ্ট্রমন্ত্রী আরজু রানা দেউবা গত সপ্তাহে নেপালে রাশিয়ার রাষ্ট্রদূত আলেক্সি নোভিকভের সাথে দেখা করেন এবং রাশিয়ান সেনাবাহিনীতে নেপালিদের নিয়োগের বিষয়ে আলোচনা করেন। বৈঠকে মন্ত্রী রানা রাশিয়ার সেনাবাহিনীতে নেপালিদের সংখ্যা, নিহতদের ক্ষতিপূরণ, নেপালিদের প্রত্যাবাসন এবং তাদের মরদেহ নেপালে ফিরিয়ে নেওয়ার মতো কিছু বিবরণ চান।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্রের মতে, রাষ্ট্রদূত নোভিকভ সারগর্ভ উত্তর এড়িয়ে গিয়েছিলেন যে এই ধরনের বিষয়গুলি প্রতিরক্ষা মন্ত্রণালয় দ্বারা পরিচালিত হয়, তার দেশের পররাষ্ট্র মন্ত্রণালয় নয়।

রানা কান্তিপুর প্রকাশনাকে বলেন, “আমরা জড়িত নেপালিদের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছি, তারা বলেছে যে বিষয়টি প্রতিরক্ষা মন্ত্রলায় দ্বারা পরিচালিত হয়”। "তবুও, নেপালিদের ফিরিয়ে আনতে এবং তাদের জন্য ক্ষতিপূরণ নিশ্চিত করতে আমরা ক্রমাগত কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে কাজ করছি।"

শুধু রানা নয়, তার পূর্বসূরি এনপি সৌদ এবং নারায়ণ কাজী শ্রেষ্ঠাও নেপালিদের প্রত্যাবর্তন এবং ক্ষতিপূরণ পাওয়ার জন্য রাশিয়ার সাথে ক্রমাগত কূটনৈতিক প্রচেষ্টা চালিয়েছিলেন। তা সত্ত্বেও রাশিয়া নেপালের উদ্বেগকে কর্ণপাত করেনি। সাবেক পররাষ্ট্রমন্ত্রী শ্রেষ্ঠা গত জুনে তেহরানে অনুষ্ঠিত এশিয়া সহযোগিতা সংলাপের (এসিডি) সাইডলাইনে রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী রুডেনকো আন্দ্রেই ইউরেভিচের সাথে বৈঠক করেছিলেন, যেখানে তারা রাশিয়ান সেনাবাহিনীতে নিয়োগপ্রাপ্ত নেপালিদের পরিস্থিতি নিয়ে আলোচনা করেছিলেন।

শ্রেষ্ঠা অনুরোধ করেছিলেন মৃত নেপালিদের মৃতদেহ নেপালে ফেরত দেওয়া হোক, তাদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়া হোক এবং আহত ও নিয়োগকৃত নেপালিদের দেশে ফেরত পাঠানো হোক। তিনি রাশিয়ান সেনাবাহিনীতে নেপালিদের নিয়োগ না করার এবং রাশিয়া-ইউক্রেন দ্বন্দ্বে নেপালিদের সম্পর্কে বিশদ বিবরণ দেওয়ার জন্য অনুরোধ করেছিলেন। বার্লিনে নেপালি দূতাবাসও এই ব্যক্তিদের মুক্তির জন্য ইউক্রেন সরকারের সাথে কাজ করছে। তবে এই প্রচেষ্টা এখনও সফল হয়নি।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, দোলাখা থেকে রাজকুমার রোকা ও ফুরওয়া শেরপা; কাঠমান্ডু থেকে শুক্রা বাহাদুর তামাং এবং ভারত বাহাদুর শাহ; কাস্কি থেকে দেবান রায়; সিয়াংজা থেকে প্রীতম কারকি, হরি প্রসাদ আরিয়াল ও সুরজ বিকে; ইলাম থেকে গঙ্গারাজ মোক্তান; কপিলবাস্তু থেকে রূপক কার্কি; এবং গোর্খার সন্দীপ থাপালিয়া সংঘর্ষে নিহত হয়েছেন।

সংঘর্ষে নিহত নেপালিদের তালিকায় দারচুলার কুন্দন সিং নাগালও রয়েছে; ধাদিং থেকে রাজকুমার গিরি, পূর্ণ বাহাদুর গুরুং এবং নেত্র বাহাদুর ঘর্তি; রোলপা থেকে ধনসিং পুন; রাসুওয়া থেকে সুন্দর মোক্তান; ঝাপা থেকে গঙ্গারাম অধিকারী; উদয়পুর থেকে পদম বাহাদুর ঘিমির; এবং বাঁকে থেকে সঞ্জয় কেসি।

তেমনি জাজারকোট থেকে নবীন শাহী; বাগলুং থেকে জিৎ বাহাদুর বিকে; মহোত্তারি থেকে আনিত কুমার সাহ; ধানকুটা থেকে খগেন্দ্র মাগার; শঙ্কুসভা থেকে বীরবল রায়; রুকুম থেকে বলরাম গুরুং; ডাইলেখ থেকে তেজ বাহাদুর শাহী, জুমলা থেকে সুরেন্দ্র রানা; রূপন্দেহি থেকে লাল বাহাদুর বুদ্ধ; যুদ্ধে নিহতদের তালিকায় রয়েছেন গুলমির শঙ্কর দামার, লামজুং থেকে সাজন গুরুং এবং সিন্ধুলির শান্ত বাহাদুর ভোলান। মন্ত্রক জানিয়েছে যে রাজু থারু, ঘনশ্যাম পারিয়ার, সঞ্জোগ আচার্য, নবীন শাহি, বিমল লিম্বু, বিক্রম চৌধুরী, ডোম বাহাদুর আলে এবং সুভাষ থাপার জন্মস্থান এর জেলাগুলি এখনও নিশ্চিত করা বাকি রয়েছে। 

ভোরের আকাশ/ সু

মন্তব্য

Beta version