-->
শিরোনাম

মণিপুর নিয়ে মোদির উদাসীনতা ক্ষমার অযোগ্য, হুঁশিয়ারি প্রিয়াঙ্কার

নিজস্ব প্রতিবেদক
মণিপুর নিয়ে মোদির উদাসীনতা ক্ষমার অযোগ্য, হুঁশিয়ারি প্রিয়াঙ্কার

ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় মণিপুর রাজ্যে নতুন করে সহিংসতা ছড়িয়েছে। সহিংসতা বন্ধ করে রাজ্যটিতে স্থিতিশীল অবস্থা ফিরিয়ে আনতে দেশটির কেন্দ্রীয় সরকারের ভূমিকা নিয়েও হচ্ছে সমালোচনা।

এমন অবস্থায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ওপর নতুন আক্রমণ চালিয়েছে কংগ্রেস। মূলত সংঘর্ষপীড়িত রাজ্যটিতে এখনও পর্যন্ত সফরে না যাওয়ায় মোদির সমালোচনা করেছেন দলটির অন্যতম গুরুত্বপূর্ণ নেতা প্রিয়াঙ্কা গান্ধী।

এমনকি মণিপুর নিয়ে মোদির উদাসীনতা ক্ষমার অযোগ্য বলেও মন্তব্য করেছেন তিনি। এছাড়া প্রিয়াঙ্কা গান্ধীর সাথে মণিপুরের ঘটনায় অভ্যন্তরীণ নিরাপত্তা ঝুঁকি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন দলটির প্রধান মল্লিকার্জুন খাড়গে।

সোমবার (৯ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

প্রিয়াঙ্কা গান্ধী ভাদ্রা অভিযোগ করেছেন, মণিপুরে চলমান সহিংসতা এবং পরবর্তী বিপর্যয়কে ‘ঠেকানোর কোনও প্রচেষ্টা চালাননি’ প্রধানমন্ত্রী মোদি। ভারতীয় প্রধানমন্ত্রীকে তীক্ষ্ণ আক্রমণ করে প্রিয়াঙ্কা বলেন, দেশের অভ্যন্তরীণ নিরাপত্তা ‘কারো ইচ্ছার ওপর নির্ভর করে না। প্রায় দেড় বছর ধরে মণিপুর জ্বলছে।’

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে দেওয়া এক পোস্টে প্রিয়াঙ্কা গান্ধী বলেন, ‘সহিংসতা, খুন, দাঙ্গা, বাস্তুচ্যুতির ঘটনা প্রতিদিনই চলছে... ঘরবাড়ি পুড়ে যাচ্ছে, পরিবার ধ্বংস হচ্ছে, জীবন ধ্বংস হচ্ছে, হাজার হাজার পরিবার ত্রাণ শিবিরে দিন কাটাতে বাধ্য হচ্ছে। প্রধানমন্ত্রী এখন পর্যন্ত এটি অবসানের কোনও চেষ্টা করেননি।’

কংগ্রেস নেতা আরও বলেন: ‘এটি এর আগে কখনও ঘটেনি যে— দেশের একটি রাজ্য এভাবে কয়েক মাস ধরে জ্বলতে থাকবে এবং কেউ এটি নিয়ে কোনও কথাও বলে না। দেশের অভ্যন্তরীণ নিরাপত্তা কারও ইচ্ছার ওপর নির্ভর করে না, এটি অপরিহার্য দায়িত্ব। প্রধানমন্ত্রীর উদাসীনতা ক্ষমার অযোগ্য।’

এদিকে কংগ্রেস প্রধান মল্লিকার্জুন খাড়গেও ক্ষমতাসীন বিজেপি, বিশেষ করে মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিংয়ের কঠোর সমালোচনা করেছেন। এছাড়া ‘পদমর্যাদার তুলনায় অযোগ্য’ হওয়ায় বীরেন সিংকে বরখাস্ত করতে কেন্দ্রীয় সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

মোদি এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে আক্রমণ করে খাড়গে বলেন: ‘গত ১৬ মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এক সেকেন্ডও মণিপুরে কাটাননি, এমনকি রাজ্যটিতে সহিংসতা অব্যাহত রয়েছে এবং মোদি-শাহের দুষ্কর্মের পরিণতি ভোগ করছে লোকেরা।’

ভারতীয় জাতীয় কংগ্রেসের এই প্রধান কেন্দ্রীয় সরকারকে ‘সংবেদনশীল নিরাপত্তা পরিস্থিতির সম্পূর্ণ দায়িত্ব নিতে’ বলেছেন। খাড়গে বলেন, ‘রাষ্ট্রীয় বাহিনীর সহায়তায় সমস্ত ধরনের বিদ্রোহী গোষ্ঠীর বিরুদ্ধে ব্যাপক ক্র্যাকডাউন’ হওয়া উচিত।

এদিকে মণিপুরের বিভিন্ন সরকারি ভবনে হামলা চালিয়েছে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। সোমবার স্থানীয় সময় সকালের দিকে মণিপুরের রাজভবন ও জেলা প্রশাসকের (ডিসি) কার্যালয়ে হামলা চালায় তারা। এ সময় ডিসি অফিসে টানানো পতাকা নামিয়ে সাতরঙা একটি পতাকা উড়ায় তারা।

দেশটির সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডের উত্তরপূর্বাঞ্চলীয় সংস্করণ ও অনলাইন সংবাদমাধ্যম ইস্টমোজোর প্রতিবেদনে জানানো হয়েছে, মণিপুরের শিক্ষার্থীরা সোমবার সেখানকার প্রধান প্রধান সরকারি ভবনে হামলা চালিয়েছে। শিক্ষার্থীদের এই বিক্ষোভ তীব্র আকার ধারণ করেছে। ক্ষুব্ধ শিক্ষার্থীরা রাজভবন ও থৈবালের জেলা প্রশাসকের কার্যালয়ে হামলা চালিয়েছে।

এর আগে, রাজ্যের নিরাপত্তা ব্যবস্থায় বড় ধরনের পরিবর্তনের দাবিতে রাজধানী ইম্ফলের রাস্তায় নেমে আসে হাজার হাজার শিক্ষার্থী। এ সময় তারা রাজ্যের নিরাপত্তা নিশ্চিতে সরকারি প্রশাসন ব্যর্থ হয়েছে বলে অভিযোগ করে।

 

ভোরের আকাশ/মি

মন্তব্য

Beta version