-->
শিরোনাম

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে আরও তিন নেপালি নিহত

নেপাল প্রতিনিধি
রাশিয়া-ইউক্রেন যুদ্ধে আরও তিন নেপালি নিহত

রাশিয়া ইউক্রেন যুদ্ধে এ পর্যন্ত নেপালি মৃতের সংখ্যা বেড়ে ৪৩ জনে দাঁড়িয়েছে। অতিরিক্ত নেপালি হতাহতদের শনাক্ত করার জন্য রাশিয়া ডিএনএ নমুনা চেয়েছে। চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধে আরও তিনজন নেপালি নাগরিকের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করা হয়েছে, এতে রাশিয়ান সেনাবাহিনীতে নিযুক্ত নেপালিদের মৃতের সংখ্যা বেড়ে ৪৩-এ পৌঁছেছে।

পররাষ্ট্র সচিব এর মতে, উদয়পুরের মোহন তামাং, বাগলুংয়ের ধ্রুব ঘর্তি এবং রঞ্জিত গুরুং, যাদের ঠিকানা অজানা, সর্বশেষ হতাহতদের হিসাবে চিহ্নিত করা হয়েছে। রাশিয়ান সরকার তাদের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে মেডিকেল রিপোর্ট মস্কোতে নেপালি দূতাবাসে পাঠিয়েছে।

একইভাবে রাশিয়া নেপালকে চিঠি পাঠিয়ে আরও ৩৫ জনের ডিএনএ নমুনা চেয়েছে। রাশিয়ান সেনাবাহিনীতে কর্মরত অবস্থায় যারা মারা গেছে তাদের মৃতদেহ শনাক্ত করতে সাহায্য করার জন্য পরিবারের ঘনিষ্ঠ সদস্যদের ডিএনএ নমুনা প্রদানের অনুরোধ করা হয়েছে। এর আগে ২২ জনের ডিএনএ নমুনা পাঠানো হয়েছিল, তবে রাশিয়া এখনও সেই নমুনার বিষয়ে কোনও আপডেট দেয়নি।

২ সেপ্টেম্বর, মস্কোতে নেপালি দূতাবাস কাঠমান্ডুর কনস্যুলার সার্ভিস বিভাগকে চিঠি দেয়, ডিএনএ নমুনা পাঠানোর অনুরোধ করে। যাদের নমুনা চাওয়া হয়েছে তাদের মধ্যে রয়েছে লাল বাহাদুর পুন মাগার, ভারত কুনওয়ার, লক্ষ্মণ বাসনেট, মাখন বাহাদুর পুন, রাজন রাউত, অর্জুন দত্ত ভট্ট, রোনাল মিশ্র, মহেন্দ্র শাহি, মদন গুরুং, নর বাহাদুর দারলামি, টিকারাম গুরুং, সুমন মেচে, ভীম বাহাদুর। ঘর্তি মাগার, কপিল ঘর্তি মাগার, ও মাইতমান ঘর্তি।

এছাড়াও, চন্দ্র বাহাদুর ঘিমিরে, সন্দীপ কামি, হীরা বাহাদুর গুরুং, শ্যাম ধোজ গুরুং, ছাম বাহাদুর ঘর্তি, সুজন জাবেগু, জিতেন্দ্র কেসি, গণেশ বাহাদুর কুমাল, সাদুরাম প্রধান, ভুবন পুন মাগার, রোহান তামাং, সুজন শর্মা, জ্ঞান বাহাদুর মাগার, ভীম বাহাদুর। নেগি, দেব তামাং, বিজয় কুমার তামাতা, বিপিন বিকে, চন্দ্র প্রকাশ বিসি, ওম বাহাদুর মাগার, এবং সুবাস তামাংও তালিকায় রয়েছেন।

কনস্যুলার সার্ভিসেস বিভাগ ব্যক্তিদের পরিবারের সদস্যদের সাথে যোগাযোগ করেছে, তাদের ডিএনএ নমুনা পরীক্ষার জন্য কাঠমান্ডুতে আসতে বলেছে।

ভোরের আকাশ/ সু

মন্তব্য

Beta version