-->
শিরোনাম

দীর্ঘমেয়াদী যুদ্ধের শঙ্কা

ভোরের আকাশ ডেস্ক
দীর্ঘমেয়াদী যুদ্ধের শঙ্কা

লেবাননে বিমান হামলা অব্যাহত রেখেছে ইসরায়েলি বাহিনী। গতকাল বৃহস্পতিবার কয়েক দফা হামলায় ছয়জন নিহত হয়েছেন। আহত হয়েছেন বেশ কয়েকজন। এর আগে বুধবার রাতে তাদের হামলায় বৈরুত এবং এর উপকণ্ঠে বিপুল সংখ্যক ভবন বিধ্বস্ত হয়েছে। প্রাণ গেছে অন্তত ৪৬ জনের। হিজবুল্লাহও ইসরায়েলে হামলা চালিয়ে যাচ্ছে। এতে অন্তত ৯ ইসরায়েলি সেনা নিহত হয়েছে। হামলা পাল্টা হামলার কারণে মধ্যপ্রাচ্যে দীর্ঘ মেয়াদী যুদ্ধের আশঙ্কা করা হচ্ছে। এদিকে ফিলিস্তিনের গাজার প্রধানমন্ত্রী রাহী মুস্তাহা, হামাস কর্মকর্তা সামেহ আল-সিরাজ ও সামি ওদেহ নিহত হয়েছে বলে দাবি করেছে তেল আবিব। তিন মাস আগে ইসরায়েলি বাহিনীর বোমা হামলায় তারা নিহত হয় বলে দেশটির সামরিক বাহিনী গতকাল দাবি করেছে। অন্যদিকে, যুদ্ধে সৃষ্ট মানবিক বিপর্যয় এরই মধ্যে ব্রিটেনের শোবিজ অঙ্গন নাড়া দিয়েছে। দেশটির একজন অভিনেত্রী এই যুদ্ধে ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার আহ্বান জানিয়েছেন। খবর রয়টার্স, বিবিসি, সিএনএন ও আল-জাজিরার।

রয়টার্সের প্রত্যক্ষদর্শী সাংবাদিকরা ব্যাপক একটি বিস্ফোরণের শব্দ শোনার কথা জানিয়েছেন। বৈরুতের এক নিরাপত্তা কর্মকর্তা জানিয়েছেন, পার্লামেন্টের কাছে বাশুরা এলাকার একটি ভবনকে লক্ষ্যস্থল করা হয়। এই ভবনটি হিজবুল্লাহর ইসলামিক স্বাস্থ্য সংস্থার মালিকানাধীন। ২০০৬ সালের পর থেকে বৈরুতের কেন্দ্রস্থলে এটিই ইসরায়েলের প্রথম হামলা।

লেবাননের স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, এ হামলায় অন্তত ছয়জন নিহত ও সাতজন আহত হয়েছেন। লেবাননের হোয়াটসঅ্যাপ গ্রুপে ছড়িয়ে পড়া একটি ছবিতে ব্যাপক ক্ষতিগ্রস্ত একটি ভবন ও এর প্রথম তলায় আগুন জ্বলতে দেখা গেছে। রয়টার্স তাৎক্ষণিকভাবে ছবিটির সত্যতা যাচাই করতে পারেনি।

লেবাননে জাতিসংঘের বিশেষ সমন্বয়ক জেনিন হেনিস-প্লাশকার্ট গতকাল সামাজিক মাধ্যম এক্স এ লিখেছেন, বৈরুতে আরেকটি নির্ঘুম রাত। শহরকে কাঁপিয়ে দেওয়া বিস্ফোরণগুলো গুণছি। কোনো সতর্কতামূলক সাইরেন নেই। এরপর কী হবে জানিনা। সামনে শুধু অনিশ্চয়তা। সর্বব্যাপী ভয় আর উদ্বেগ।

লেবাননের নিরাপত্তা কর্মকর্তারা জানান, হিজবুল্লাহ নেতা হাসান নাসরাল্লাহ যেখানে নিহত হয়েছেন বৈরুতের দক্ষিণ অংশের সেই দাহিয়ায় তিনটি ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে আর জোরালো বিস্ফোরণের শব্দ শোনা গেছে। ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) দক্ষিণ লেবাননের যেসব গ্রামের বাসিন্দারা তাদের ঘরবাড়ি ছেড়ে চলে গেছেন। তাদের পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত ফিরতে নিষেধ করেছে।

আইডিএফের মুখপাত্র অভিচয় আদ্রে গতকাল সামাজিক মাধ্যম এক্স এ ওই এলাকার বাসিন্দাদের সতর্ক করে বলেছেন, ইসরায়েলি বাহিনীর অভিযান অব্যাহত আছে। বুধবার দক্ষিণ লেবাননে হিজবুল্লাহ যোদ্ধাদের চোরাগোপ্তা হামলায় তাদের আট সেনা নিহত হয়েছে বলে ইসরায়েল জানিয়েছে।

ইসরায়েলের সামরিক বাহিনী জানিয়েছে, মূলত সীমান্ত এলাকায় হিজবুল্লাহর টানেল ও অন্যান্য অবকাঠামো ধ্বংসের জন্য তারা লেবাননে অনুপ্রবেশ করেছে। বৈরুত বা উত্তর বা দক্ষিণের কোনো গুরুত্বপূর্ণ শহরে বড় ধরনের অভিযান চালানো কোনো পরিকল্পনা তাদের নেই। লেবাননে রাতভর হামলা চালিয়েছে ইসরায়েল। আর তাদের হামলায় গত ২৪ ঘণ্টায় ৪৬ জন নিহত ও ৮৫ জন আহত হয়েছেন। বুধবার রাজধানী বৈরুতসহ বিভিন্ন এলাকায় ফের বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় বৈরুতের উপকণ্ঠে এবং বেকা, বালবেক-হারমেল ইসরায়েলি হামলায় ৪৬ জন নিহত ও ৮৫ জন আহত হয়েছেন।

এদিকে ইসরায়েলি বাহিনী বলছে, বুধবার লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ ২৪০টি মতো রকেট নিক্ষেপ করেছে। দক্ষিণ লেবাননে হিজবুল্লাহ যোদ্ধা ও ইসরায়েলি সৈন্যদের মধ্যে যুদ্ধ তীব্রতর হয়েছে। এতে এখন পর্যন্ত অন্তত ৮ জন ইসরায়েলি সেনা নিহত হয়েছেন।

তারা জানিয়েছে, দুই ঘণ্টার কম সময়ে হিজবুল্লাহর সর্বশেষ রকেটগুলো তিন ধাপে ছোড়া হয়। রকেটগুলোর বেশির ভাগই ইসরায়েলের আপার গ্যালিলি অঞ্চলের পশ্চিমাংশে উন্মুক্ত স্থানে পড়েছে। এ ছাড়া অঞ্চলটির উত্তরাংশে উন্মুক্ত স্থানে পড়েছে দুটি রকেট। এদিকে গাজায় আক্রমণ জোরদার করেছে ইসরায়েল। এতে একটি এতিমখানাসহ আশ্রয়কেন্দ্র এবং স্কুলগুলোতে আলাদা হামলায় কয়েক ডজন নিহত হয়েছেন। এর আগে, গত ২৭ সেপ্টেম্বর ইসরায়েলের বিমনা হামলায় লেবাননের সশস্ত্র সংগঠন হিজবুল্লাহর প্রধান হাসান নাসরুল্লাহর মৃত্যু হয়। এরপরেই লেবাননে স্থল অভিযান শুরুর ঘোষণা দেয় ইসরায়েল।

গাজার প্রধানমন্ত্রী নিহত: ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার প্রধানমন্ত্রী রাহী মুস্তাহাসহ আরও দুই উচ্চপদস্থ কর্মকর্তাকে হত্যার দাবি করেছে ইসরায়েলি বাহিনী। গতকাল বৃহস্পতিবার ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী জানিয়েছে, তিন মাস আগে গাজার প্রধানমন্ত্রী রাহী মুস্তাহা, হামাস কর্মকর্তা সামেহ আল-সিরাজ ও সামি ওদেহকে লক্ষ্য করে হামলা চালানো হয়। তারা এখন নিশ্চিত হয়েছেন ওই হামলায় এই তিনজন নিহত হয়েছেন।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী আরও জানিয়েছে, যখন হামলা চালানো হয় তখন এ তিনজন গাজার উত্তরাঞ্চলের একটি সুড়ঙ্গে অবস্থান করছিলেন। ওই সময় গোয়েন্দা তথ্যের ভিত্তিতে তাদের লক্ষ্য করে বিমান হামলা চালানো হয়। যে সুড়ঙ্গে গাজার প্রধানমন্ত্রী ছিলেন সেটিতে অনেক সুযোগ-সুবিধা ছিল এবং দীর্ঘদিন অবস্থান করার মতো রশদ ছিল। দখলদার ইসরায়েলের দাবি, হামাসের যোদ্ধাদের যেন মনোবল না ভাঙে সেজন্য এতদিন হামাস এই তথ্য গোপন রেখেছিল। গাজা উপত্যকায় হামাসের রাজনৈতিক ব্যুরোতে মুস্তাহাকে সবচেয়ে সিনিয়র ব্যক্তি হিসেবে বিবেচনা করা হতো। এদিকে গত বুধবার আরেকটি ভয়াবহ রক্তাক্ত দিন পার করলো গাজাবাসী। এদিন ইসরায়েলি বাহিনীর হামলায় অন্তত ৯৯জন নিহত হয়েছে। আহত হয়েছে কয়েকশ মানুষ। গত বছরের ৭ অক্টোবর হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধ শুরু হয়। দীর্ঘ এক বছর ধরে চলা এই যুদ্ধে এখন পর্যন্ত ৪৩ হাজারের বেশি ফিলিস্তিনিকে হত্যা করেছে দখলদার ইসরায়েল। এরমধ্যে হামাসের যোদ্ধা, কর্মকর্তা ছাড়াও হাজার হাজার বেসামরিক মানুষ রয়েছেন। যুদ্ধের শুরুতে ইসরায়েল জানিয়েছিল, গাজা থেকে হামাসকে তারা পুরোপুরি নির্মূল করে দেবে।

ইসরায়েলকে অস্ত্র নয়: ব্রিটিশ অভিনেত্রা জুলিয়েট স্টিভেনসন একটি ভিডিও বার্তা দিয়েছেন। এতে তিনি বলেছেন, ব্রিটিশ সরকার যেন আর ইসরায়েলকে অস্ত্র সরবরাহ না করে। এখনই অস্ত্র সরবরাহ বন্ধ করতে হবে। তিনি বলেন, এরই মধ্যে ব্রিটিশ সরকার ইসরায়েলে অস্ত্র সরবরাহ করে- এমন কিছু প্রতিষ্ঠানের লাইসেন্স স্থগিত করেছে। এর মধ্যে যুদ্ধ বিমান এফ-৩৫ রয়েছে। এই ধরনের বিমান গত ১৩ জুলাই গাজায় ভয়াবহ প্রাণঘাতী হামলায় ব্যবহৃত হয়।

৪০ উদ্ধারকর্মী নিহত: ইসরায়েলি হামলায় গত তিন দিনে লেবানেন ৪০ উদ্ধারকর্মী নিহত হয়েছে বলে দাবি করেছে বৈরুত। দেশটি স্বাস্থ্যমন্ত্রী ফিরাসাস আবিদ বলেছেন, অক্টোবরে সংঘাত শুরুর পর থেকে লেবাননে ৯৭ চিকিৎসা ও দমকল বাহিনীর কর্মী নিহত হয়েছেন। মোট নিহত হয়েছে ১ হাজার ৯৭৪ জন। তাদের মধ্যে ১২৭ জন শিশু। আহত হয়েছেন ৯ হাজার ৩৫০ জন।

২৮ হু কর্মী নিহত: বিশ^ স্বাস্থ্য সংস্থা (হু) বলছে, গত ২৪ ঘণ্টায় লেবাননে সংঘাতে তাদের ২৮ কর্মী প্রাণ হারিয়েছেন। ইসরায়েলি বিমান হামলা এবং হিজবুল্লাহর সাথে তাদের সম্মুখ সমরে এই লোকজন নিহত হন। দিন দিন সংঘাতের তীব্রতা বাড়ছে

 

ভোরের আকাশ/মি

ভোরের আকাশ/মি

মন্তব্য

Beta version