-->

অর্ধশতাব্দীতে বন্যপ্রাণীর সংখ্যা ৭৩ শতাংশ কমেছে

-খবর বিবিসির

আন্তর্জাতিক ডেস্ক
অর্ধশতাব্দীতে বন্যপ্রাণীর সংখ্যা ৭৩ শতাংশ কমেছে

গত অর্ধশতাব্দীতে বিশ্বজুড়ে বন্যপ্রাণীর সংখ্যা ৭০ শতাংশের বেশি কমে গেছে। বন্যপ্রাণীবিষয়ক আন্তর্জাতিক সংগঠন ওয়ার্ল্ডওয়াইড ফান্ড ফর ন্যাচারের (ডব্লিউডব্লিউএফ) গবেষণায় তা উঠে এসেছে। গত বৃহস্পতিবার সংরক্ষণ দাতব্য সংস্থাটি এ তথ্য প্রকাশ করেছে।

পাঁচ হাজারের বেশি স্তন্যপায়ী প্রাণী, পাখি, উভচর, সরীসৃপ ও মাছ প্রজাতির ওপর গবেষণা করা হয়েছে। বন্যপ্রাণীর উধাও হয়ে যাওয়ার জন্য বনভূমি উজাড়, নানা ধরনের দূষণ, জলবায়ু পরিবর্তন ও মানুষের প্রকৃতিবিরোধী কর্মকাণ্ড ও প্রাকৃতিক সম্পদের অতিরিক্ত ব্যবহারকে দায়ী করা হয়েছে। ১৯৭০ সাল থেকে পরিচালিত গবেষণায় দেখা গেছে, ৭৩ শতাংশ বন্যপ্রাণী কমে গেছে। আর এর জন্য দায়ী মানুষ। তবে রেকর্ড সংখ্যক কমেছে মিঠাপানির প্রজাতির সংখ্যা, তার পরে স্থলজ এবং সামুদ্রিক মেরুদণ্ডী প্রাণীর সংখ্যা। বিশ্বজুড়ে যেসব প্রাণী পর্যবেক্ষণ করা হয়, সেই প্রাণীর সার্বিক বিশ্লষণে এ চিত্র উঠে এসেছে।

সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে আমাজনের গোলাপি ডলফিন। এর সংখ্যা ৬৫ ভাগ কমেছে। বিশেষজ্ঞরা জানিয়েছেন, ব্রাজিলের আমাজন কার্যকর রেইনফরেস্টের বাইরে চলে যাচ্ছে। যেটি ছাড়া বৈশ্বিক হুমকি মোকাবিলা সম্ভব নয়। এ ছাড়া শিকারের ফলে, জলবায়ু পরিবর্তনের ফলে ৫৭ শতাংশ প্রাণী বেঁচে থাকাও হুমকির মুখে পড়েছে। 

 

ভোরের আকাশ/রন

মন্তব্য

Beta version