-->
শিরোনাম

ঢাবি অধ্যাপক কার্জনের হাইকোর্টে আগাম জামিন

নিজস্ব প্রতিবেদক
ঢাবি অধ্যাপক কার্জনের হাইকোর্টে আগাম জামিন
ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক শেখ হাফিজুর রহমান কার্জন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আইন বিভাগের অধ্যাপক শেখ হাফিজুর রহমান কার্জনকে আট সপ্তাহের আগাম জামিন দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে জামিনের মেয়াদ শেষে এই অধ্যাপককে ঢাকার সাইবার ট্রাইব্যুনালে আত্মসমর্পণ করতে বলা হয়েছে।

বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম ও বিচারপতি মো. আতোয়ার রহমানের হাইকোর্ট বেঞ্চ গতকাল বৃহষ্পতিবার এ আদেশ দেন। ফেসবুক পোস্টের মাধ্যমে ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় অধ্যাপক কার্জনকে জামিন দেওয়া হয়েছে। জামিন আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মো. ওমর ফারুক। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সারওয়ার হোসেন বাপ্পী।

গত বছর ২২ জুলাই হাফিজুর রহমান কার্জন ফেসবুকে একটি লেখা পোস্ট করেন। সেখানে ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগ উঠলে তিনি লেখাটি মুছে ফেলে ক্ষমা চান। এ ঘটনায় বাংলাদেশ হিন্দু যুব পরিষদের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক অমিত ভৌমিক গত বছর ১ আগস্ট অধ্যাপক কার্জনের বিরুদ্ধে শাহবাগ থানায় মামলা করেন।

মামলায় বলা হয়, হাফিজুর রহমান কার্জন মানহানিকর সর্বোপরি সনাতন ধর্মের ভগবানকে নিয়ে হেয় করে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করেছেন। এর মাধ্যমে তিনি সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট, ধর্মীয় উগ্রবাদ সৃষ্টি, অসাম্প্রদায়িক বাংলাদেশে অস্থিতিশীল এবং সরকারকে বিব্রত করার মানসে স্বেচ্ছায় ধর্মীয় অনুভূতিতে আঘাত করেছেন।

 

 

মন্তব্য

Beta version