-->
শিরোনাম
বিচারপতি নাজমুল আহাসানের প্রতি শ্রদ্ধা

সুপ্রিম কোর্টের বিচার কার্যক্রম বন্ধ

নিজস্ব প্রতিবেদক
সুপ্রিম কোর্টের বিচার কার্যক্রম বন্ধ
হাইকোর্ট। ফাইল ছবি

হাইকোর্ট বিভাগের বিচারপতি এফ আর এম নাজমুল আহাসানের মৃত্যুতে তার প্রতি সম্মান ও শ্রদ্ধা জানিয়ে রোববার (৬ ফেব্রুয়ারি) সুপ্রিম কোর্টের উভয় বিভাগে বিচার কার্যক্রম বন্ধ রাখা হয়েছে।

ফলে রোববার আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগ বসছে না।

রোববার সকালে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বে আপিল বিভাগের বিচারপতিরা এজলাসে বসার পর প্রধান বিচারপতি এই বিচারিক কার্যক্রম বন্ধ রাখার সিদ্ধান্ত জানান।

পরে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মোহাম্মদ আলী আকবরের স্বাক্ষরে এই বন্ধের ঘোষণা সম্বলিত নির্দেশনা জারি করা হয়।

সকালে প্রধান বিচারপতির নেতৃত্বে আপিল বিভাগ বসার পর অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বিষয়টি আদালতের নজরে আনেন।

তিনি বলেন, ‘গত শুক্রবার মাননীয় বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান মারা গেছেন। এতে আমরা সবাই শোকাহত। আমি তার সম্মানে আজকে আপিল ও হাইকোর্ট বিভাগের বিচারকাজ বন্ধ রাখার জন্য অনুরোধ করছি।

‘কারণ এর আগে কোনো সিটিং জাজ মারা গেলে তার সম্মানে একদিন সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচার কাজ বন্ধ রাখা আমাদের দীর্ঘদিনের রেওয়াজ রয়েছে।

এ সময় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজলও একই কথা বলেন।

এরপর প্রধান বিচারপতি ভার্চুয়ালি আদালতে সংযুক্ত সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন, অ্যাডভোকেট মনসুরুল হক চৌধুরী, ব্যারিস্টার আজমালুল হোসেন কিইউসি, অ্যাডভোকেট এসে এমন শাহজাহান, ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকনসহ সিনিয়র আইনজীবীদের মতামত জানতে চান।

তারা সবাই ওই মতামতের প্রতি সমর্থন জানান। এরপর প্রধান বিচারপতি সুপ্রিম কোর্টের উভয় বিভাগে (আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগ) রোববার বিচারিক কার্যক্রম বন্ধ রাখার সিদ্ধান্ত দেন।

মন্তব্য

Beta version