-->
শিরোনাম
অভিনেতা সোহেল চৌধুরী হত্যা মামলা

হাইকোর্টের রায়ের নথি নিম্ন আদালতে পৌঁছায়নি ৬ বছরেও

নিজস্ব প্রতিবেদক
হাইকোর্টের রায়ের নথি নিম্ন আদালতে পৌঁছায়নি ৬ বছরেও
অভিনেতা সোহেল চৌধুরী

অভিনেতা সোহেল চৌধুরীকে গুলি করে হত্যা করা হয়েছে ২৩ বছর আগে। এ সংক্রান্ত দায়ের মামলাটির বিচার সম্পন্ন হয়নি আজও। বরং মামলাটি কোন আদালতে চলবে সেই সিদ্ধান্ত পেতে সময় লেগেছে ১২ বছর। এরপরে মামলার বিষয়ে হাইকোর্টের যে রায় পাওয়া গেছে গত ৫ বছরেও সেই আদেশ পৌঁছায়নি নিম্ন আদালতে। এই হত্যা মামলার নথি খুঁজতে কমিটি গঠনের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে।

সুপ্রিম কোর্টের আইনজীবী আব্দুল্লাহ আল হারুন ভূইয়া সোমবার (৭ ফেব্রুয়ারি) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এই রিট আবেদন দাখিল করেন।

রিট আবেদনে আইন সচিব, স্বরাষ্ট্র সচিব, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলসহ সংশ্লিষ্ট ৬ জনকে বিবাদী করা হয়েছে।

এর আগে একই বিষয়ে গত ৩০ জানুয়ারি সংশ্লিষ্টদের প্রতি আইনি নোটিশ পাঠিয়েছিলেন ওই আইনজীবী। নোটিশের জবাব না পেয়ে এই রিট আবেদন করা হয়েছে বলে জানান আইনজীবী।

‘নায়ক খুনের মামলা গুম’ শিরোনামে গত ২৩ জানুয়ারি একটি জাতীয় দৈনিকে প্রতিবেদন প্রকাশিত হয়। ওই প্রতিবেদনে বলা হয়, চিত্রনায়ক সোহেল চৌধুরীকে ১৯৯৮ সালের ১৭ ডিসেম্বর বনানীর ক্লাব ট্রামসের নিচে গুলি করে হত্যা করা হয়। ওই ঘটনায় তার বড় ভাই তৌহিদুল ইসলাম চৌধুরী গুলশান থানায় মামলা করেন। পুলিশ তদন্ত শেষে ১৯৯৯ সালের ৩০ জুলাই ৯ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দেয়।

২০০১ সালের ৩০ অক্টোবর ওই মামলায় অভিযোগ গঠন করা হয়। পরে বিচারের জন্য পাঠানো হয় ২ নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালে। মামলা দ্রুত বিচার ট্রাইব্যুনালে পাঠানোর বৈধতা চ্যালেঞ্জ করে আসামি আদনান সিদ্দিকী ২০০৩ সালের ১৯ নভেম্বর হাইকোর্টে রিট আবেদন করেন। এর পরিপ্রেক্ষিতে হাইকোর্ট ২০০৪ সালের ১৭ ফেব্রুয়ারি মামলার কার্যক্রম স্থগিত করেন ও রুল জারি করেন। এই রুলের ওপর চূড়ান্ত শুনানি শেষে হাইকোর্ট রুল খারিজ করে ২০১৫ সালের ৫ আগস্ট রায় দেন। একইসঙ্গে মামলার কার্যক্রমের ওপর দেওয়া স্থগিতাদেশ প্রত্যাহার করা হয়। কিন্তু সেই রায় আর নিম্ন আদালতে পৌঁছায়নি। সেই মামলার নথিও খুঁজে পাওয়া যায়নি বলে সংবাদপত্রে প্রকাশিত প্রতিবেদনে উল্লেখ করা হয়।

মন্তব্য

Beta version