-->

জেব্রা ও বাঘ কেন মারা গেল জানতে চেয়েছেন হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক
জেব্রা ও বাঘ কেন মারা গেল জানতে চেয়েছেন হাইকোর্ট
ছবি: সংগৃহীত

গাজীপুরে বঙ্গবন্ধু সাফারি পার্কে ১১টি জেব্রা ও একটি বাঘের মৃত্যুর ঘটনায় সরকারের গঠিত তদন্ত কমিটির প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিবকে অবিলম্বে এ প্রতিবেদন আদালতে দাখিল করতে বলা হয়েছে। বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. মাহমুদ হাসান তালুকদারের হাইকোর্ট বেঞ্চ গতকাল রোববার এই আদেশ দেন।

গাজীপুরের বাসিন্দা অ্যাডভোকেট হারুন অর রশিদ ফরিদের করা এক রিট আবেদনে এ আদেশ দেন আদালত। আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট আতাউল্লাহ নুরুল কবির।

হাইকোর্ট অন্তবর্তীকালীন নির্দেশনার পাশাপাশি রুল জারি করেন। রুলে ১১টি জেব্রা ও একটি বাঘের মৃত্যুর ঘটনায় কর্তৃপক্ষের অবহেলা কেন বেআইনি ঘোষণা করা হবে না এবং সাফারি পার্কের বন্যপ্রাণীদের রক্ষায় দ্রুত ও দৃশ্যমান পদক্ষেপ নিতে কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চাওয়া হয়েছে।

গত ২ জানুয়ারি থেকে ২৫ জানুয়ারি পর্যন্ত ৯ জেব্রা এবং ২৯ তারিখে আরও দুটিসহ মোট ১১টি জেব্রা মারা গেছে। জেব্রা ছাড়াও সেখানে একটি সিংহী ও বাঘের মৃত্যু হয়েছে। এ ঘটনায় গত ২৬ জানুয়ারি একটি তদন্ত কমিটি গঠন করে বন ও পরিবেশ মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সঞ্জয় কুমার ভৌমিককে আহ্বায়ক করে তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটিকে জেব্রাগুলোর মৃত্যুর প্রকৃত কারণ উদঘাটন, এ ঘটনায় সাফারি পার্কে কর্তব্যরত কর্মকর্তা ও কর্মচারীদের গাফিলতি পরিলক্ষিত হলে তা চিহ্নিতকরণ এবং এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি রোধে প্রয়োজনীয় সুপারিশ সংবলিত তদন্ত প্রতিবেদন মন্ত্রণালয়ে দাখিল করতে বলা হয়েছে। পরে সুষ্ঠু তদন্তের স্বার্থে আরো সদস্যকে কমিটিতে কো-অপ্ট করা হয়।

নির্ধারিত সময়ে তদন্ত সম্পন্ন না হওয়ায় জন্য ১০ দিন সময় বাড়ানো হয়েছে। এ অবস্থায় হাইকোর্টে রিট আবেদন করা হয়।

মন্তব্য

Beta version