-->
শিরোনাম
উচ্চ আদালতের নির্দেশ

নিয়মিত হচ্ছেন গণপূর্তের ১০৭৭ কর্মী

জাফর আহমদ
নিয়মিত হচ্ছেন গণপূর্তের ১০৭৭ কর্মী

গণপূর্ত অধিদপ্তরে চুক্তিভিত্তিক কর্মরত ১ হাজার ৭৭ কর্মীকে নিয়মিত করার কার্যক্রম শুরু করেছে সরকার। উচ্চ আদালতের নির্দেশনার পরিপ্রেক্ষিতে এসব জনবলকে নিয়মিত করা সম্পর্কিত প্রস্তাব বাস্তবায়ন হচ্ছে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের বৈঠকে এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়।

গণপূর্তে অধিদপ্তরে একটি দায়িত্বশীল সূত্র জানায়, গত জানুয়ারিতে মধ্যভাগে জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবের সভাপতিত্বে এ সম্পর্কিত বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে উল্লেখ করা হয় গণপূর্ত অধিদপ্তরের জনবল কাঠামোর মঞ্জুরি করা শূন্যপদে জ্যেষ্ঠতার ভিত্তিতে ১৭৯ জন চুক্তিভিত্তিক কর্মচারীকে নিয়োগ দেওয়া হয়েছে। আর ৮৯৮ জন ওয়ার্কচার্জড কর্মচারীকে নিয়মিত প্রতিষ্ঠানে নেওয়ার সুপারিশ করা হয়। উচ্চ আদালতের নির্দেশনার ভিত্তিতে এ উদ্যোগ নেওয়া নেওয়া হচ্ছে।

এর আগে ২০১০ সালে এসব কর্মীকে নিয়মিত করার একটি প্রস্তাব নাকচ করে দেয় জনপ্রশাসন মন্ত্রণালয়। পরবর্তী সময়ে এসব কর্মীকে নিয়মিত করার জন্য উচ্চ আদালতে পাঁচটি রিট আবেদন করা হয়। রিট আবেদনের পরিপ্রেক্ষিতে উচ্চ আদালত তাদেরকে নিয়োগ দেওয়ার পক্ষে রায় দেন।

রায়ের ভিত্তিতে বিবেচ্য বিষয়টি বাস্তবায়নের লক্ষ্যে গত বছরের ২৬ জানুয়ারি গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ে কর্তৃক গঠিত কমিটির একটি সভা অনুষ্ঠিত হয়। সভায় রায়ের আলোকে গণপূর্ত অধিদপ্তরের এই ১০৭৭ কার্যভিত্তিক কর্মচারীকে নিয়মিত প্রতিষ্ঠানে নিয়োগের জন্য সুপারিশ করে। ওই সুপারিশ অনুসারে ১৮৯ জনকে শূন্যপদের বিপরীতে নিয়োগ দেওয়া হয়। বাকি ৮৯৮ জনকে নিয়মিত প্রতিষ্ঠানে আনার সুপারিশ করা হয়। এসব কর্মীকে নিয়োগ সম্পর্কিত যাবতীয় কার্যক্রম সম্পন্ন করার জন্য ইতোমধ্যে আন্তঃমন্ত্রণালয়ের মধ্যে বৈঠকও অনুষ্ঠিত হয়।

মন্তব্য

Beta version