-->
শিরোনাম
সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির প্রচারণা

মূল প্রতিদ্বন্দ্বিতা সাদা ও নীল প্যানেলে

এম বদি-উজ-জামান
মূল প্রতিদ্বন্দ্বিতা সাদা ও নীল প্যানেলে
সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির লোগো

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনের আর মাত্র দুই দিন বাকি। এরই মধ্যে এই নির্বাচন উপলক্ষে প্রচারণা তুঙ্গে রয়েছে। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতিতে প্যানেলভুক্ত হয়ে নির্বাচন নিষিদ্ধ হলেও সরকার সমর্থক বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের প্রার্থীরা সাদা প্যানেলে এবং বিএনপি সমর্থক জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের প্রার্থীরা নীল প্যানেলে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এ নির্বাচন উপলক্ষে সাদা ও নীল প্যানেলের সভাপতি ও সম্পাদক প্রার্থীরা সারাদেশেই প্রচারণা চালাচ্ছেন। দেশের সব বিভাগীয় শহর ও বড় বড় জেলা শহরের আদালত তথা আইনজীবী সমিতিতে প্রচারণা চালিয়েছেন। এর ফাঁকে ফাঁকে ঢাকায় একাধিক স্থানে প্রচারণায় অংশ নিয়েছেন। আর প্রতিদিন সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে চলছে ব্যাপক প্রচারণা ও র‌্যালি। তবে গত ১১ মার্চ তিন প্রার্থী (একজন সভাপতি প্রার্থী ও দুজন সম্পাদক প্রার্থী) এক নৌবিহারে দিনভর প্রচারণা চালিয়েছেন।

সরাসরি প্রচারণার পাশাপাশি ফেসবুকেও প্রচারণা চালানো হচ্ছে। প্রার্থীরা ছাড়াও নিজ নিজ প্যানেলের সমর্থক আইনজীবীরাও প্রচারণা চালাচ্ছেন। উভয়পক্ষই মরিয়া হয়ে নির্বাচনে প্রচারণা চালাচ্ছে। উভয় গ্রুপে অভ্যন্তরীণ মতবিরোধ থাকলেও নির্বাচনে বিরোধের কোনো প্রভাব পড়বে না বলে মনে করে তারা।

গত বছর পৃথক চারটি প্যানেল থাকলেও এবারের নির্বাচনে কার্যত দুটি প্যানেল প্রতিদ্বন্দ্বিতা করছে। প্যানেলের বাইরে সভাপতি পদে দুজন, সহসভাপতি পদে একজন ও সহসম্পাদক পদে দুজন প্রতিদ্বন্দ্বিতা করছেন। নির্বাচনে চারজন সভাপতি প্রার্থী থাকলেও মূলত আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেলের অ্যাডভোকেট মোমতাজ উদ্দিন ফকির ও বিএনপি সমর্থিত নীল প্যানেলের ব্যারিস্টার বদরুদ্দোজা বাদলের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা হবে। সভাপতি পদে অপর দুই প্রার্থী ব্যারিস্টার তানিয়া আমীর ও ড. ইউনুছ আলী আকন্দও প্রচারণা চালিয়ে যাচ্ছেন। আর সম্পাদক পদে প্রার্থী দুজন হওয়ায় সাদা প্যানেলের মো. আবদুন নুর দুলাল ও নীল প্যানেলের ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজলের মধ্যেই প্রতিদ্বন্দ্বিতা সীমাবদ্ধ থাকছে।

ছবি (ঘড়ির কাঁটা অনুসারে) মোমতাজ উদ্দিন ফকির, আব্দুন নূর দুলাল, রুহুল কুদ্দুস কাজল ও বদরুদ্দোজা বাদল। 

 

সাদা প্যানেলের প্রচারণা কমিটির আহ্বায়ক অ্যাডভোকেট মমতাজ উদ্দিন মেহেদী ও সদস্য অ্যাডভোকেট মোতাহার হোসেন সাজু ভোরের আকাশকে বলেন, এবার গোছালোভাবে প্রচারণা ও গণসংযোগ করার চেষ্টা চলছে। আশা করছি ভালো ফল পাওয়া যাবে।

আর বিএনপি সমর্থক আইনজীবী প্যানেলের সভাপতি প্রার্থী ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল বলেন, দেশের বিভিন্ন বারে (আইনজীবী সমিতি) গিয়েছি। চেষ্টা করেছি সব আইনজীবী ভোটারের সঙ্গে কথা বলার। আশা করছি ভোটাররা আমাকে বিমুখ করবেন না।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির (২০২২-২৩ ইং) দুই দিনব্যাপী নির্বাচনে আগামী ১৫ ও ১৬ মার্চ ভোটগ্রহণ। ওই দুদিন সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত এই নির্বাচনে ভোটগ্রহণ করা হবে। সমিতির সভাপতি (১টি), সহ-সভাপতি (২টি), সম্পাদক (১টি), কোষাধ্যক্ষ (১টি), সহ-সম্পাদক (২টি) এবং কার্যকরী সদস্য (৭টি) পদসহ সর্বমোট ১৪টি পদে নির্বাচন অনুষ্ঠিত হবে।

এ নির্বাচনে এরই মধ্যে সভাপতি পদে চারজন, সহসভাপতি পদে ৫ জন, সম্পাদক পদে ৩ জন, কোষাধ্যক্ষ পদে ২ জন, সহসম্পাদক পদে ৬ জন এবং কার্যনির্বাহী সদস্য পদে ১৪ জন মনোনয়নপত্র দাখিল করলেও শেষ পর্যন্ত সম্পাদক পদে একজন (অ্যাডভোকেট নাহিদ সুলতানা যূথী) প্রার্থিতা প্রত্যাহার করে নিয়েছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, এবারে সাদা ও নীল প্যানেল থেকে সভাপতি ও সম্পাদক পদে মনোনয়ন পাওয়া ব্যক্তিদের গ্রহণযোগ্যতা প্রায় সমপর্যায়ে। ফলে আইনজীবীদের কাছে তাদের প্রত্যেকের জনপ্রিয়তা রয়েছে। এই দুটি পদে হাড্ডাহাড্ডি প্রতিদ্বন্দ্বিতা হতে পারে।

মন্তব্য

Beta version