-->
শিরোনাম

হোসেনি দালানে বোমা হামলায় ২ জনের কারাদণ্ড, ৬ জন খালাস

আদালত প্রতিবেদক
হোসেনি দালানে বোমা হামলায় ২ জনের কারাদণ্ড, ৬ জন খালাস
রায়ের পর এক আসামিকে কারাগারে নিয়ে যাওয়া হচ্ছে। ছবি- ভোরের আকাশ

পবিত্র আশুরা উপলক্ষে তাজিয়া মিছিলের প্রস্তুতিকালে পুরান ঢাকার হোসেনি দালানে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামায়াতুল মুজাহিদিন বাংলাদেশের (জেএমবি) বোমা হামলা মামলায় আট আসামির মধ্যে দুইজনকে সাজা দিয়েছেন ট্রাইব্যুনাল। ছয় আসামির বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় তারা খালাস পেয়েছেন।

মঙ্গলবার (১৫ মার্চ) ঢাকার সন্ত্রাস দমন ট্রাইব্যুনালের বিচারক মজিবুর রহমান এ রায় দেন।

দন্ডপ্রাপ্ত দুই আসামি হলেন- আরমান ওরফে মনির ও কবির হোসেন ওরফে রাশেদ ওরফে আসিফ। আরমানকে ১০ বছর সশ্রম কারাদণ্ড ও ১০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরো ছয় মাস সশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। কবিরকে সাত বছরের সশ্রম কারাদণ্ড এবং ১০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরো ৬ মাস সশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।

খালাস পাওয়া ৬ আসামি হলেন- আবু সাঈদ ওরফে সালমান, রুবেল ইসলাম ওরফে সুমন ওরফে সজীব, চান মিয়া, ওমর ফারুক, হাফেজ আহসান উল্লাহ মাহমুদ ও শাহজালাল।

আসামিদের মধ্যে কবির হোসেন, আরমান ও রুবেল ইসলাম কারাগারে ছিলেন। রায় ঘোষণার আগে তাদের ট্রাইব্যুনালে হাজির করা হয়। অপর পাঁচ আসামি জামিনে ছিলেন।

রায় ঘোষণার আগে তারা ট্রাইব্যুনালে হাজির হন। রায় শেষে কবীর হোসেন ও আরমানকে সাজা পরোয়ানা দিয়ে কারাগারে নিয়ে যাওয়া হয়। কারাগারে থাকা রুবেল ইসলামকে (খালাসপ্রাপ্ত) এখনি মুক্তির আদেশ দেন আদালত।

মঙ্গলবার (১৫ মার্চ) বেলা সাড়ে ১১টায় আট আসামির উপস্থিতিতে রায় পড়া শুরু করেন ঢাকার সন্ত্রাস বিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মজিবুর রহমান। ভোরের আকাশকে এ তথ্য নিশ্চিত করেন ট্রাইব্যুনালের রাষ্ট্রপক্ষের আইনজীবী মো. গোলাম ছারোয়ার খান জাকির।

রায় শুনতে ও পর্যবেক্ষণ করতে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সেন্টার ফর স্টেট কোর্টের ছয় সদস্য আসেন বলে সাংবাদিকদের জানিয়েছেন ট্রাইব্যুনালের পেশকার রুহুল আমিন।

রায় উপলক্ষে আদালত ভবনের প্রবেশ পথ ও বারান্দায় কড়া নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়। সকাল ১০টার দিকে সিএমএম আদালতের গারদখানায় আনা হয় কারাবন্দি তিন আসামিকে। অপর পাঁচ আসামি জামিনে ছিলেন। বেলা সাড়ে ১১টায় আট আসামির উপস্থিতিতে রায় দেওয়া শুরু করেন বিচারক।

ঢাকার সন্ত্রাস বিরোধী বিশেষ ট্রাইব্যুনাল। ছবি- ভোরের আকাশ

 

গত ১ মার্চ রাষ্ট্রপক্ষ ও আসামিপক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে আদালত রায়ের এ তারিখ ধার্য করেন।

২০১৫ সালের ২৩ অক্টোবর রাতে হোসেনি দালান এলাকায় তাজিয়া মিছিলের প্রস্তুতিকালে জেএমবির জঙ্গিরা বোমা হামলা চালায়। এতে দুজন নিহত ও শতাধিক আহত হন। এ ঘটনায় রাজধানীর চকবাজার থানায় এসআই জালাল উদ্দিন বাদী হয়ে মামলা করেন।

মামলা তদন্ত শেষে ডিবি দক্ষিণের পুলিশ পরিদর্শক মো. শফিউদ্দিন শেখ ২০১৬ সালের এপ্রিল মাসে ১০ জঙ্গিকে আসামি করে চার্জশিট দাখিল করেন। ২০১৭ সালের ৩১ মে ১০ আসামির বিরুদ্ধে চার্জগঠন করা হয়। ১০ আসামির মধ্যে জাহিদ হাসান ও মাসুদ রানা শিশু প্রমাণিত হওয়ায় তাদের মামলা শিশু আদালতে বিচারাধীন।

মামলাটির ৪৬ জন সাক্ষীর মধ্যে ৩১ জনের সাক্ষ্যগ্রহণ করেন আদালত।

আলোচিত এ মামলার রায় উপলক্ষে আদালত ভবনের প্রবেশ পথ ও বারান্দায় কড়া নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়। ছবি- ভোরের আকাশ

 

 

মন্তব্য

Beta version