-->
শিরোনাম

বাস থেকে ফেলে হত্যা: চালক-সহকারীর যাবজ্জীবন

আদালত প্রতিবেদক, ঢাকা
বাস থেকে ফেলে হত্যা: চালক-সহকারীর যাবজ্জীবন

প্রায় ২৩ বছর আগে রাজধানীর মোহাম্মদপুরে অজ্ঞাতপরিচয় এক পথচারীকে জোর করে বাসে তুলে ফেলে দিয়ে হত্যার দায়ে চালক ও তার সহকারীকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে আদালত। এছাড়া প্রত্যেককে ২০ হাজার টাকা জরিমানা অনাদায়ে তাদের আরও দুই মাসের কারাদণ্ড দেয় আদালত।

রোববার (২৭ মার্চ) ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-৪ এর বিচারক জেসমিন আরা বেগম এ রায় দেন।

দণ্ডপ্রাপ্ত দুই আসামি হলেন-চালক শওকত ওরফে সইক্যা ও সহকারি আক্তার হোসেন। দুই আসামিই পলাতক।

রাষ্ট্রপক্ষের আইনজীবী আব্দুল কাদের পাটওয়ারী এ তথ্য জানান।

আব্দুল কাদের পাটওয়ারী বলেন, বিচারক রায়ে উল্লেখ করেন মামলাটি বহু পুরাতন। দীর্ঘদিন যাবৎ রাষ্ট্রপক্ষ সাক্ষীদের উপস্থিত করতে ব্যর্থ হয়েছে। সার্বিক ঘটনা প্রবাহ বিশ্লেষণ করে আসামিদের বিরুদ্ধে আনীত অভিযোগে (দন্ডবিধি ৩০২/৩৪) দোষী সাব্যস্ত করে যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত করাই যুক্তিযুক্ত মনে করে আদালত। রায়ে আরও উল্লেখ করা হয়, পলাতক আসামিরা যেদিন আদালতে আত্মসমর্পণ করবে বা যেদিন পুলিশ তাদের আটক করবে সেদিন থেকে তাদের সাজার মেয়াদ গণনা শুরু হবে। মুন্সিগঞ্জ জেলার বাযাইকান্দি গ্রামের মফিজ মিয়ার ছেলে শওকত । আক্তার ফরিদপুরের মধুখালী থানার মসলন্দপুর গ্রামের বদর উদ্দিনের ছেলে।

এ মামলায় আসামিপক্ষে শুরু থেকে কোনো আইনজীবী নেই।

মামলার অভিযোগ থেকে জানা যায়, ১৯৯৯ সালে ৫ সেপ্টেম্বর বেলা সাড়ে ১১ টার দিকে মোহাম্মদপুর থানাধীন শ্যামলী শিশু মেলার পাশে আগারগাঁও রোডে রিকশাচালক রায়হানের রিকশায় ধাক্কা দেয় মিনিবাসটি। এতে রিকশা ক্ষতিগ্রস্থ হয়। চালক ও সহকারী রিকশাচালককে ৫০ টাকা ক্ষতিপূরণ দিতে চায়। কিন্তু সেখানে উপস্থিত অজ্ঞাত ব্যক্তি এর প্রতিবাদ করে ৫০০ টাকা ক্ষতিপূরণ দাবি করেন। তখন চালক শওকতের নির্দেশে আক্তার ওই ব্যক্তিকে শার্টের কলার ধরে জোর করে বাসে টেনে তুলে। চালক বাসটি চালাতে শুরু করে। ৫/৬ গজ সামনে যাওয়ার পর চালকের নির্দেশে সহকারী ওই ব্যক্তিকে ধাক্কা দিয়ে চলন্ত বাস থেকে ফেলে দেয়। গুরুতর আহত হয়ে ওই ব্যক্তি মারা যান।

এ ঘটনায় ওই দিনই মোহাম্মদপুর থানার উপ-পরিদর্শক আলী আজম সিদ্দিকী মামলা দায়ের করেন। পরের বছর ১৬ অক্টোবর ২ জনকে অভিযুক্ত করে অভিযোগপত্র দাখিল করেন তদন্ত কর্মকর্তা মোহাম্মদপুর থানার উপ-পরিদর্শক মো. মহসিন। ২০১৩ সালের ৬ ফেব্রুয়ারি দুই আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করে আদালত।

মন্তব্য

Beta version