-->

দীর্ঘ ছুটিতে গেলেন বিচারপতি ইমান আলী

নিজস্ব প্রতিবেদক
দীর্ঘ ছুটিতে গেলেন বিচারপতি ইমান আলী
আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি মোহাম্মদ ইমান আলী

আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি মোহাম্মদ ইমান আলী দীর্ঘ ছুটিতে গেছেন। আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত তিনি ছুটি নিয়েছেন বলে জানা গেছে। চলতি সপ্তাহে তিনি এই ছুটিতে যান। ছুটির আবেদনে ব্যক্তিগত কারণ উল্লেখ করা হয়েছে বলে জানা গেছে।

আগামী ৩১ ডিসেম্বর তিনি অবসরে যাবেন। ওই দিন তার বয়স ৬৭ বছর পূর্ণ হবে। সংবিধান অনুযায়ী ৬৭ বছর বয়স পর্যন্ত বিচারপতি পদে থেকে বিচারকাজ পরিচালনা করা যায়। সংবিধানের ৯৫(১) অনুচ্ছেদে প্রদত্ত ক্ষমতাবলে রাষ্ট্রপতি গত বছর ৩০ ডিসেম্বর বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীকে বাংলাদেশের প্রধান বিচারপতি নিয়োগ দেন। ওই দিন থেকেই তিন মাসের ছুটিতে যান বিচারপতি মোহাম্মদ ইমান আলী। গতকাল এই ছুটির মেয়াদ শেষ হওয়ার প্রেক্ষাপটে আরো ৯ মাসের ছুটি নিলেন তিনি। তার এই ছুটির বিষয়টি রাষ্ট্রপতির দপ্তরকে অবহিত করা হয়েছে বলে জানা গেছে।

গত বছর ৩০ ডিসেম্বর অবসরে যান দেশের ২২তম প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। এরপর আপিল বিভাগের অপর চার বিচারপতির মধ্যে জ্যেষ্ঠ বিচারপতি ছিলেন বিচারপতি মোহাম্মদ ইমান আলী। কিন্তু তাকে দেশের ২৩তম প্রধান বিচারপতি নিয়োগ না দিয়ে তার চেয়ে অপেক্ষাকৃত কনিষ্ঠ (পরের সিরিয়ালে থাকা) বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীকে দেশের পরবর্তী (২৩তম) প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ দেওয়া হয়। এরপর ওই দিনই ছুটিতে যান বিচারপতি মোহাম্মদ ইমান আলী।

বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ২০১৩ সালের ৩১ মার্চ আপিল বিভাগের বিচারপতি হিসেবে নিয়োগ পান। আর বিচারপতি মোহাম্মদ ইমান আলী আপিল বিভাগে নিয়োগ পান ২০১১ সালের ২৩ ফেব্রুয়ারি।

মন্তব্য

Beta version