-->

বার কাউন্সিল নির্বাচন: আ. লীগ সমর্থিত প্যানেলের প্রার্থিতা ঘোষণা

নিজস্ব প্রতিবেদক
বার কাউন্সিল নির্বাচন: আ. লীগ সমর্থিত প্যানেলের প্রার্থিতা ঘোষণা
বাংলাদেশ বার কাউন্সিল

দেশের আইনজীবীদের নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান বাংলাদেশ বার কাউন্সিলের আসন্ন নির্বাচন উপলক্ষে সরকার সমর্থিত বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের ১৪ জন প্রার্থীর নাম ঘোষণা করা হয়েছে। ‘সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ’র ব্যানারে বুধবার (৬ এপ্রিল) তাদের নাম ঘোষণা করা হয়।

সাধারণ আসন (৭টি) ও অঞ্চলভিত্তিক(৭টি) মোট ১৪টি পদে এই প্রার্থিতা ঘোষণা করা হয়েছে।

এর আগে গত ৩ এপ্রিল বিএনপি ১৪ পদে প্রার্থিতা ঘোষণা করে। পরে জামায়াতে ইসলামী সমর্থক আইনজীবীরাও সাধারণ আসনে ৭ জনের নাম প্রকাশ করে।

বাংলাদেশ বার কাউন্সিলের নির্বাচন আগামী ২৫ মে অনুষ্ঠিত হবে। এদিন সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে।

আজ ছিল মনোনয়নপত্র দাখিলের শেষ দিন। মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে ১৩ এপ্রিল। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ২০ এপ্রিল।

এরইমধ্যে ভোটার তালিকা প্রকাশ করা হয়েছে।

কোন ভোটার কোন কেন্দ্রে ভোট দেবেন তার তালিকাও প্রকাশ করা হয়েছে। ভোটারদের তালিকা অনুযায়ী নির্দিষ্ট কেন্দ্রে ভোট দিতে হবে।

তফসিল অনুযায়ী কোন প্রার্থী নির্বাচনের বিরুদ্ধে আপত্তি করতে চাইলে ফলাফল সংক্রান্ত গেজেট প্রকাশের দিন থেকে এক মাসের মধ্যে আবেদন করতে হবে। এজন্য তিন সদস্যের ট্রাইব্যুনাল গঠন করা হয়েছে। নির্বাচনি ট্রাইব্যুনাল ১৪ জুলাই বার কাউন্সিল কার্যালয়ে আপত্তি গ্রহণ করবে।

এই নির্বাচন সাধারণ আসনে প্রার্থীরা হলেন- ঢাকা আইনজীবী সমিতির সাবেক সভাপতি, বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট সৈয়দ রেজাউর রহমান, সাবেক খাদ্য ও আইন প্রতিমন্ত্রী অ্যাডভোকেট মো. কামরুল ইসলাম, বার কাউন্সিলের সাবেক সদস্য মো. মোখলেছুর রহমান বাদল, অ্যাডভোকেট শাহ মো. খসরুজ্জামান, অ্যাডভোকেট শাহ মো. জিকরুল আহমেদ, অ্যাডভোকেট মো. রবিউল আলম বুদু ও অ্যাডভোকেট মোহাম্মদ সাঈদ আহমেদ রাজা।

অঞ্চলভিত্তিক হিসেবে এ গ্রুপে (বৃহত্তর ঢাকা জেলা) অ্যাডভোকেট আবদুল বাতেন, বি গ্রুপে (বৃহত্তর ময়মনসিংহ, টাঙ্গাইল ও ফরিদপুর জেলা) অ্যাডভোকেট মো. জালাল উদ্দিন খান, সি গ্রুপে (বৃহত্তর চট্টগ্রাম ও নোয়াখালী জেলা) অ্যাডভোকেট মোহাম্মদ মুজিবুল হক, ডি গ্রুপে (বৃহত্তর কুমিল্লা ও সিলেট জেলা) অ্যাডভোকেট এ এফ এম রুহুল এনাম চৌধুরী মিন্টু, ই গ্রুপে (বৃহত্তর খুলনা, বরিশাল ও পটুয়াখালী জেলা) অ্যাডভোকেট আনিস উদ্দিন আহমেদ শহীদ, এফ গ্রুপে (বৃহত্তর রাজশাহী, যশোর ও কুষ্টিয়া জেলা) অ্যাডভোকেট মো. ইকরামুল হক এবং জি গ্রুপে (বৃহত্তর দিনাজপুর, বগুড়া, রংপুর ও পাবনা জেলা) অ্যাডভোকেট মো. আবদুর রহমানকে প্রার্থী দেওয়া হয়েছে।

মহামারি করোনা পরিস্থিতিতে নির্ধারিত সময়ে বাংলাদেশ বার কাউন্সিলের নির্বাচন করা যায়নি। এ কারণে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিনকে প্রধান করে গত বছর আগস্টে বাংলাদেশ বার কাউন্সিল পরিচালনায় ১৫ সদস্যের অ্যাডহক কমিটি গঠন করে সরকার। এই কমিটি চলতি বছরের ৩০ জুন পর্যন্ত দায়িত্ব পালন করবে। নতুন নির্বাচিত কমিটি আগামী ১ জুলাই দায়িত্বগ্রহণ করবে।

 

মন্তব্য

Beta version