-->

শরীফের রিট আবেদনের শুনানি মুলতবি, দ্রুত নিষ্পত্তির জন্য দুদককে হাইকোর্টের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক
শরীফের রিট আবেদনের শুনানি মুলতবি, দ্রুত নিষ্পত্তির জন্য দুদককে হাইকোর্টের নির্দেশ
দুদকের সাবেক কর্মকর্তা শরীফ উদ্দিন

দুর্নীতি দমন কমিশনের (দুদক) সাবেক উপসহকারী পরিচালক মো. শরীফ উদ্দিনের চাকরিচ্যুতির আদেশ চ্যালেঞ্জ করে দাখিল করা রিট আবেদনের ওপর শুনানি ১৯ মে পর্যন্ত মুলতবি করা হয়েছে। বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চ সোমবার এ আদেশ দিয়েছেন।

আদালতে শরীফ উদ্দিনের পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট সালাউদ্দিন দোলন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক। দুদকের পক্ষে ছিলেন অ্যাডভোকেট খুরশীদ আলম খান।

এদিকে হাইকোর্ট চাকরিচ্যুতির আদেশ প্রত্যাহারে শরীফ উদ্দিনের দাখিল করা আবেদন দ্রুত দুদককে নিষ্পত্তি করাতে বলেছেন হাইকোর্ট।

আদালত বলেছেন, চাকরিতে পুনর্বহালের আবেদন অনন্তকাল ফেলে রাখা যাবে না।

চাকরিচ্যুতির আদেশ চ্যালেঞ্জ করে দুর্নীতি দমন কমিশনের (দুদক) সাবেক উপসহকারী পরিচালক মো. শরীফ উদ্দিন গত ১৩ মার্চ রিট আবেদন করেন। আজ আবেদনের ওপর শুনানি অনুষ্ঠিত হয়।

এর আগে গত ১৬ ফেব্রুয়ারি দুদক চেয়ারম্যান মঈনউদ্দীন আবদুল্লাহ স্বাক্ষর করা এক প্রজ্ঞাপনে শরীফ উদ্দিনকে অপসারণ করা হয়। তবে চাকরি ফিরে পেতে এরই মধ্যে দুদকে আবেদন করেন শরীফ।

চাকরিচ্যুত উপসহকারী পরিচালক মো. শরীফ উদ্দিনকে অপসারণের কারণ খতিয়ে দেখতে এবং তার জীবনের নিরাপত্তা চেয়ে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদারের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ এবং সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলকে গত ২০ ফেব্রুয়ারি চিঠি দেন ১০ আইনজীবী।

বিষয়টি আদালতের নজরে আনা হলে আদালত তাদের রিট আবেদন করার পরামর্শ দেন। এরপর চাকরিচ্যুতির কারণ খতিয়ে দেখতে স্বাধীন ও নিরপেক্ষ তদন্ত চেয়ে গত ২৮ ফেব্রুয়ারি রিট আবেদন করা হয়। তবে শরীফ নিজে রিট আবেদন করায় ১০ আইনজীবীর করা রিট আবেদন উত্থাপিত হয়নি মর্মে খারিজ করা হয়।

মন্তব্য

Beta version