-->
শিরোনাম

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতিতে আ. লীগ-বিএনপি সমর্থকদের হাতাহাতি, হাতুড়ি হামলা

নিজস্ব প্রতিবেদক
সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতিতে
আ. লীগ-বিএনপি সমর্থকদের 
হাতাহাতি, হাতুড়ি হামলা
সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি

দেশের সর্বোচ্চ আদালতে আইন পেশায় নিয়োজিত আইনজীবীদের সংগঠন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির কার্যনির্বাহী কমিটির (২০২২-২৩) নির্বাচনের ফল গত ২৮ দিনেও ঘোষিত হয়নি। এদিকে ওই নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের চেয়ে এগিয়ে থাকা প্রার্থীদের নামে নামফলক তৈরি করে তা রুমে রুমে টাঙানোকে কেন্দ্র করে বুধবার (১৩ এপ্রিল) সমিতি ভবনে আওয়ামী লীগ ও বিএনপি সমর্থক আইনজীবীদের মধ্যে চরম ধাক্কাধাক্কি ও হাতাহাতির ঘটনা ঘটেছে।

কোনো কোনো আইনজীবীকে হাতুড়ি নিয়ে প্রতিপক্ষের ওপর হামলার ঘটনাও ঘটেছে।

গত ১৫ ও ১৬ মার্চ সমিতির দুই দিনব্যাপী ভোটগ্রহণ হয়। এরপর ১৮ মার্চ ভোট গণনার শেষ পর্যায়ে চরম হট্টগোল হয়। কেউ কেউ সমিতির নির্বাচন পরিচালনার জন্য গঠিত উপ-কমিটির প্রধান অ্যাডভোকটে এ ওয়াই মশিউজ্জামানের সঙ্গে অসৌজন্যমূলক আচরণ করেন। এর পর ফল ঘোষণা না করেই পদত্যাগ করেন এ ওয়াই মশিউজ্জামান।

এ ঘটনায় ফল ঘোষণা নিয়ে অনিশ্চয়তার সৃষ্টি হয়। এমন প্রেক্ষাপটে সমিতির সাবেক সভাপতি ও সম্পাদকদের এক যৌথসভার সিদ্ধান্ত অনুযায়ী দায়িত্বপ্রাপ্ত কয়েকজন সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট এ ওয়াই মশিউজ্জামানের কাছে গিয়ে ক্ষমা চান ও ফল ঘোষণার অনুরোধ জানান।

কিন্তু, মঙ্গলবার রাতে বিএনপি সমর্থক আইনজীবীরা রুমে রুমে এগিয়ে থাকা প্রার্থীদের নামফলক টাঙিয়ে দেন এবং কয়েকজন চেয়ারেও বসেন।

এ ঘটনায় বুধবার বিকেলে সমিতির সভাপতি ও সম্পাদকের কক্ষের সামনে দুই দল সমর্থক আইনজীবীরা বিক্ষোভ করেন। এক পর্যায়ে সেখানে চরম হট্টগোল সৃষ্টি হয় এবং পরস্পরের ওপর হামলার ঘটনাও ঘটে।

সমিতির কার্যনির্বাহী পরিষদের ১৪টি পদের মধ্যে সভাপতি পদপ্রার্থী অ্যাডভোকেট মো. মোমতাজ উদ্দিন ফকিরসহ সরকার সমর্থক সাদা প্যানেলের ছয়জন এবং সম্পাদক প্রার্থী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজলসহ বিএনপি সমর্থক নীল প্যানেলের আটজন এগিয়ে আছেন। এর মধ্যে কার্যত সম্পাদক পদে ভোট নিয়েই ঝামেলার সৃষ্টি হয়েছে।

মন্তব্য

Beta version